শিশুদের ভ্যাকসিনের জন্য ছাড়পত্র চেয়ে আবেদন, সফল ট্রায়াল কর্মসূচী

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 01/07/2021   শেষ আপডেট: 01/07/2021 5:12 p.m.
শিশুদের করোনা @pixabay

ইঞ্জেকশন ছাড়াই প্রয়োগ করা যাবে জাইডাস ক্যাডিলার তিন ডোজের ভ্যাকসিন জাইকোভ-ডি

আসছে করোনার তৃতীয় ঢেউ। রূপ বদলে বারবার শক্তিশালী হচ্ছে করোনা ভাইরাস (Coronavirus)। ১৮ বয়সের উপরে সকলের জন্য বাজারে নানান ভ্যাকসিন এলেও শিশুদের জন্য মেলেনি ভ্যাকসিনের খোঁজ। অথচ বহু বিশেষজ্ঞদেরই দাবি তৃতীয় ঢেউয়ে সবচেয়ে বেশি প্রভাব পড়তে পারে শিশুদের ওপর। তবে এবার দেশী কোম্পানি জাইডাস ক্যাডিলা তাদের করোনা ভ্যাকসিন জাইকোভ-ডি (ZyCoV-D)-র আপৎকালীন ব্যবহারের জন্য ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া (ডিসিজিআই)-র অনুমোদন চেয়েছে। কোম্পানি জানিয়েছে, ভারতে এখনও পর্যন্ত ৫০ টির বেশি কেন্দ্রে তাদের করোনা ভ্যাকসিনের ক্লিনিক্যাল পরীক্ষা করা হয়েছে।

ইতিমধ্যেই ট্রায়াল সংক্রান্ত তথ্য ডিসিজিআই-কে দেওয়া হয়েছে। জাইডাস ক্যাডিলা জানিয়েছে, এই ভ্যাকসিন কোভিড-১৯ এর বিরুদ্ধে একটি প্লাসমিড ডিএনএ ভ্যাকসিন। অনুমোদন মিললে এই ভ্যাকসিন শুধু প্রাপ্তবয়স্কদেরই নয়, ১২ থেকে ১৮ বছর বয়সীদের পক্ষেও সহায়ক হবে। তবে কোভিশিল্ড বা কোভ্যাক্সিনের মতো দুটি ডোজ নয়, এই ভ্যাকসিন নিতে হবে তিন ডোজের। তবেই মিলবে সুরক্ষা।

উল্লেখ্য, জাইডাস ক্যাডিলার ভ্যাকসিন জাইকোভ-ডি জরুরি ভিত্তিতে (Emergency use) অনুমোদনের ছাড়পত্র পেলে তা হবে ভারতের পঞ্চম করোনা টিকা। সংস্থার দাবি, এখনও পর্যন্ত দেশের ১৫ টি জায়গায় এই টিকার সফল পরীক্ষামূলক প্রয়োগ হয়েছে। এই ভ্যাকসিন ২ থেকে ৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় রাখা যায়। ফলে দেশের যে কোনও প্রান্তে সহজেই এই ভ্যাকসিন পৌঁছে দেওয়া যাবে।

জাইডাস ক্যাডিলার দাবি, এই ভ্যাকসিনের তৃতীয় দফার ট্রায়াল সমাপ্ত হয়েছে। ২৮ হাজারের বেশি স্বেচ্ছাসেবকের ওপর এই ট্রায়াল চালানো হয়েছে। ছোটদের কথা মাথায় রেখে এ ধরনের ভ্যাকসিন তৈরি করা হয়েছে।ট্রায়ালে কোভিড উপসর্গ রয়েছে, এমন ব্যক্তিদের শরীরে ৬৬ শতাংশের বেশি কার্যকর হয়েছে এই টিকা।