জাইডাসের ভ্যাকসিন নিয়ে শেষ মুহূর্তের কথোপকথনে ভারত সরকার, দাম নিয়ে বড়ো ঘোষনা

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 03/10/2021   শেষ আপডেট: 03/10/2021 7:14 p.m.

১২ বছরের কম বয়সের শিশুদের ভ্যাকসিন নিয়ে সিদ্ধান্তের পথে কেন্দ্র

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মন্ডব্যের সঙ্গে বৈঠকের পরে কর্নাটকের স্বাস্থ্যমন্ত্রী কে সুধাকর জানালেন, জাইডাস ক্যাডিলার সঙ্গে কেন্দ্রীয় সরকার একেবারে শেষ পর্যায়ের কথাবার্তা বলছে শিশুদের জন্য ভ্যাকসিনেশনের ব্যাপারে। সুধাকর জানালেন, কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রীর সঙ্গে বৈঠকের পরে জানা গিয়েছে, ইতিমধ্যেই ভারত বায়োটেকের তৈরি ন্যাসাল ভ্যাকসিনের দ্বিতীয় ট্রায়াল' শেষ হয়ে গেছে এবং আগামী নভেম্বর ডিসেম্বর নাগাদ এই ভ্যাকসিনের তৃতীয় ট্রায়াল শুরু হয়ে যাবে। ভারত বায়োটেকের চেয়ারম্যান এবং ম্যানেজিং ডিরেক্টর কৃষ্ণ এললা এই বৈঠকে উপস্থিত ছিলেন। কর্নাটকের ২৫০টি প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্রকে কেন্দ্রীয় সাহায্য দেওয়ার ব্যাপারেও আজকে সুধাকর বৈঠকে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রীর কাছে আর্জি রাখলেন।

সুধাকর বললেন, "শিশুদের ভ্যাকসিন এর ব্যাপারে আমার সাথে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রীর একটি দীর্ঘ বৈঠক হয়েছে। তিনি জানিয়েছেন, ইতিমধ্যেই জাইডাস এর সাথে কেন্দ্রীয় সরকার শেষ পর্যায়ের কথাবার্তা বলছে শিশুদের ভ্যাকসিন নিয়ে। আমরা মনে করছি খুব তাড়াতাড়ি এই ভ্যাকসিন এর ব্যাপারে আমরা আরও কিছু জানতে পারবো। ভারত বায়োটেকও তাদের ন্যাজাল ভ্যাকসিন তৈরি করে ফেলেছে। ইতিমধ্যেই, এই ভ্যাকসিন এর দ্বিতীয় ট্রায়াল সম্পূর্ণ। নভেম্বর-ডিসেম্বর এর মধ্যে এই ভ্যাকসিন এর তৃতীয় ট্রায়াল' হতে চলেছে। আমরা আশা করছি, এই ভ্যাকসিনও খুব তাড়াতাড়ি আসছে ভারতে।"

তবে একটি অন্য রিপোর্টে জানা যাচ্ছে, কেন্দ্রীয় সরকার এবং জাইডাসের মধ্যে এই ভ্যাকসিনের দাম নিয়ে কথাবার্তা হয়েছে। মনে করা হচ্ছে, তাদের তৈরি করা শিশুদের ভ্যাকসিন জাইকোভ - ডি এর ৩ টি ডোজের দাম ১,৯০০ টাকা রাখার আর্জি রেখেছে। এই ভ্যাকসিনের ৩টি ডোজ দেওয়া হবে ১২ বছরের ঊর্ধের শিশুদের। যদিও সরকারের পক্ষ থেকে এই দাম কমানো নিয়ে আলোচনা করা হচ্ছে।