ইন্দ্রপতন! প্রয়াত গায়ক, সুরকার বাপ্পি লাহিড়ি, মৃত্যুকালে বয়স হয়েছিল ৬৯ বছর

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 16/02/2022   শেষ আপডেট: 16/02/2022 9:52 a.m.
instagram.com/bappilahiri_official_

মুম্বইয়ের একটি বেসরকারি হাসপাতালে প্রয়াত হয়েছেন, শোকপ্রকাশ প্রধানমন্ত্রীর

গতকাল গীতশ্রী সন্ধ্যা মুখোপাধ্যায়ের শোক কাটিয়ে উঠতে না উঠতেই ফের দুঃসংবাদ। চলে গেলেন গায়ক, সুরকার বাপ্পি লাহিড়ি (Bappi Lahiri)। মুম্বইয়ের একটি বেসরকারি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে বয়স হয়েছিল ৬৯ বছর।

সূত্রের খবর, গত এক মাস ধরে তিনি হাসপাতালে ভর্তি ছিলেন। ভুগছিলেন নানান শারীরিক সমস্যায়। তবে সোমবার তাঁকে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়। যদিও মঙ্গলবার ফের তাঁর শারীরিক অবস্থার অবনতি ঘটে। তাঁকে হাসপাতালে আনা হয়। মধ্যরাতে ওএসও অর্থাৎ অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়ার কারণে মৃত্যু হয়েছে বলে হাসপাতাল সূত্রে খবর।

বাপ্পি লাহিড়ির জন্ম জলপাইগুড়িতে। ১৯৫২ সালের ২৭ নভেম্বর জন্ম গ্রহণ করেন। বাবা অপরেশ লাহিড়ি মা বাঁশরি লাহিড়ি ছিলেন সঙ্গীত জগতের মানুষ। ছেলেবেলা থেকেই সঙ্গীতের সঙ্গে ছিল নাড়ির যোগাযোগ। খুব ছোটবেলা থেকেই গান গাওয়ার পাশাপাশি বিভিন্ন বাদ্যযন্ত্র বাজাতে পারতেন তিনি। তারপর ধীরে ধীরে গায়ক থেকে সুরকার হয়ে ওঠার জার্নি শুরু হয়।

৭০ থেকে ৮০-র দশকে বলিউডের সঙ্গীত জগতে একটাই নাম বাপ্পি লাহিড়ি। গানের মধ্যে ওয়েস্টার্ন ঘরানার প্রয়োগ ঘটান তিনি। 'চলতে চলতে' দিয়ে নিজের কেরিয়ার শুরু। এরপর 'ডিস্কো ডান্সার', 'ডান্স ডান্স' হিন্দি চলচ্চিত্রের ইতিহাসে মাইলফলক। তাঁর সঙ্গীতে তিনি যে গতির যাদু দেখিয়েছেন, তা অবিস্মরণীয়। হিন্দি সঙ্গীত জগতে তিনিই প্রথম যুবসমাজকে এতটা নাড়িয়ে দিয়েছিলেন।

বাপ্পি লাহিড়ির অকাল প্রয়াণে শোকপ্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এক টুইট বার্তায় বলেছেন, "শ্রী বাপ্পী লাহিড়িজির সঙ্গীত প্রতিভা ছিল অবিস্মরণীয়, সঙ্গীতের মধ্যে এত সুন্দরভাবে আবেগের প্রকাশ তিনিই করতেন। বহু প্রজন্ম ধরে মানুষ তাঁর কাজের সঙ্গে সম্পর্কিত। তাঁর প্রাণবন্ত প্রকৃতি সবাই মনে রাখবে। তাঁর অকাল প্রয়াণে শোকাহত। তাঁর পরিবার ও ভক্তদের প্রতি সমবেদনা জানাই। ওম শান্তি।"

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বাপ্পি লাহিড়ির মৃত্যুতে শোকপ্রকাশ করেছেন। তিনি এক টুইট বার্তায় বলেছেন, "কিংবদন্তি গায়ক ও সুরকার বাপ্পী লাহিড়ীর অকাল প্রয়াণে মর্মাহত। আমাদের উত্তরবঙ্গের একটি ছেলে, সে তাঁর নিখুঁত প্রতিভা এবং কঠোর পরিশ্রমের দ্বারা সর্বভারতীয় খ্যাতি এবং সাফল্যে উন্নীত হয়েছে। তাঁর সঙ্গীত প্রতিভা আমাদের গর্বিত করেছে।"