হিন্দু মেয়েকে বিয়ে করেই ধর্মান্তকরণে জোর দিয়েছিল শাহরুখ, উঠল অভিযোগ!

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 16/04/2021   শেষ আপডেট: 16/04/2021 5:42 p.m.
শাহরুখ খান ও গৌরী খান Instagram @iamsrk

বিয়ের পরেই গৌরীর নাম বদলে 'আয়েশা' রাখতে চেয়েছিল শাহরুখ, বলেছিল নামাজ পড়তে

বলিউড (Bollywood) সুপারস্টার শাহরুখ খান (Shah Rukh Khan) এবং তাঁর স্ত্রী গৌরী খানের (Gauri Khan) সুন্দর ভালোবাসার গল্প কিন্তু আপনাদের প্রেম জীবনে বেশ কাজে আসতে পারে, এমনকি পেতে পারেন অনুপ্রেরণা। কারণ, তিরিশ বছর ধরে এই দম্পতির আত্মবিশ্বাস, ভালোবাসা এখনও আগের মতোই অটুট।

তবে জানেন কী? বিয়ের পরেই গৌরীর নাম বদলে 'আয়েশা' রাখতে চেয়েছিল শাহরুখ, এমনকি নিজের ধর্ম বদলে, মুসলিম ধর্মের প্রথা মেনে বোরখা পরতেও বলেছিল শাহরুখ। শুধু তাই নয়, বাড়ি থেকে বেরানোতে নিষেধাজ্ঞা এমনকি নামাজ পড়তেও বলেছিল শাহরুখ!

তবে বিয়ের ঠিক হওয়ার আগে ধর্মান্তকরণের এমন ইচ্ছে লুকিয়ে রেখেছিল শাহরুখ। অপেক্ষা ছিল শুধু অমুসলিম মেয়েকে বিয়ে করার, আর সেই মতোনই বিয়ে হতেই বিয়ের দিন গৌরীর পরিবারের সকলকে চমকে দিয়েছিলেন শাহরুখ খান।

ওই দিনই ধর্মান্তকরণের এমন ভয়ঙ্কর দাবি করেছিল শাহরুখ! তবে এতকিছু পড়ার পর আপনার মনে হতে পারে, গৌরীর নাম গৌরী আছে, আয়েশা তো হয়নি! একদমই ঠিক। শাহরুখ খান কখনোই গৌরীকে ধর্ম পরিবর্তন করতে বাধ্য করেননি। এমনকি এখনও অবদি শাহরুখের বাসভবনে দুই ধর্মের দেবতার নাম করা হয়।

আদতে না গৌরীর নাম বদলেছে, না তাঁকে নমাজ পড়তে হয়। সেই দিন শুধুমাত্র মজা করেছিলেন শাহরুখ, কারণ ভিন্ন ধর্মে বিয়ে নিয়ে ওই সময় অনেকেই ধর্মান্তকরণ নিয়ে অনেক কিছু সন্দেহ করেছিল। আর তাই তাঁদের মুখের ওপর মিষ্টি কথার জবাব দিতেই রসিকতা করেছিলেন তিনি।

এমনকি একটি টেলিভিশন শো'তে একজন দর্শক শাহরুখকে জিজ্ঞেস করে, আপনি মুসলিম আপনার স্ত্রী পাঞ্জাবী, তাহলে আপনার সন্তানদের কোন ধর্ম হবে? সে সময় শাহরুখ জানিয়েছিল, " আমার মনে হয় আমরা যে ধর্মেই বিশ্বাস করিনা কেন, আমাদের উচিত সব ধর্মকে সম্মান করা। আমি মুসলিম ধর্মে বিশ্বাসী, আমার স্ত্রী হিন্দু, আর আমার সন্তানরা ভারতীয়। দুই ধর্মই ওরা খুব কাছ থেকে দেখেছেন এবং শিখেছে। কাজেই, এটা ওদের ইচ্ছে ওরা মন থেকে কোন ধর্মকে ভালোবাসবে।"

শাহরুখ এবং গৌরী মুসলিম মতে ২৬ আগস্ট, ১৯৯১ সালে নিকাহ করে। এরপরে ১৯৯১ সালে ২৫ অক্টোবর হিন্দুরীতি মেনে বিয়ে করেন। এবং দুই অনুষ্ঠানের মাঝেই আইনি ভাবে বৈবাহিক সম্পর্কে আবদ্ধ হন এই দম্পতি।