২০ কোটির বেশি আয়কর ফাঁকি সোনুর, অভিযোগ একগুচ্ছ কারচুপির

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 18/09/2021   শেষ আপডেট: 18/09/2021 4:34 p.m.
instagram.com/sonu_sood

১৮ কোটির অনুদান তুলে মাত্র ১ কোটি খরচ করেছে সোনু, বাকি পড়েই রয়েছে

লকডাউনের সময়কালে গরীবের ত্রাতা রূপে উঠে আসা বলি অভিনেতা সোনু সুদের (Sonu Sood) অফিস ও বাড়িতে সম্প্রতি হানা দেয় আয়কর দফতর। গত তিনদিনে তাঁর বাড়ি ও অফিসের তল্লাসির পর শনিবার আয়কর বিভাগের তরফ থেকে একটি বিবৃতি দিয়ে জানানো হয়, অভিনেতা সোনু সুদ ২০ কোটি টাকারও বেশি আয়কর ফাঁকি দিয়েছেন।

শুধুমাত্র কর ফাঁকিই নয়,একটি ক্রাউডফান্ডিং প্ল্যাটফর্মের জন্য বিদেশ থেকে ২.১০ কোটি টাকা অনুদান নিয়েছেন তিনি। ভারতীয় আইনে এই কাজ নিষিদ্ধ বলে জানানো হয়েছে সেই বিবৃতিতে। এখানেই শেষ নয়, তদন্তে উঠে এসেছে আরও একগুচ্ছ অভিযোগ। খবর, ২০টি এমন লেনদেনের হদিশ মিলেছে, যেখানে ভুয়ো ঠিকানা ইস্যু করা হয়েছে।

এছাড়াও নগদ টাকার বিনিময়ে ইস্যু করা হয়েছে বেশ কয়েকটি চেক। কয়েকজন ব্যক্তি স্বীকার করে নিয়েছেন, টাকার বদলে তাঁরা সোনুকে চেক দিয়েছেন। কর বাঁচানোর জন্য বেশ কিছু ভুয়ো ঋণ নেওয়া এবং বিভিন্ন রশিদে কারচুপি করার ঘটনাও পাওয়া গিয়েছে বলে দাবি আয়কর সংস্থার।

আয়কর সংস্থার তরফে খবর, গত বছর জুলাই মাসে সমাজসেবার জন্য ‘সোনু সুদ চ্যারিটি ফাউন্ডেশন’ নামে একটি স্বেচ্ছাসেবী সংস্থা খুলেছিলেন অভিনেতা। চলতি বছরে পর্যন্ত প্রায় ১৮ কোটি টাকা সংগ্রহ করেছেন তিনি ওই চ্যারিটির নাম করে। তবে তার মধ্যে মাত্র ১ কোটি ৯০ লক্ষ টাকা সমাজসেবা মূলক কাজে ব্যবহার করা হয়। বাকি টাকা এখনও চ্যারিটিতেই পড়ে আছে বলেই জানা গিয়েছে।