প্রয়াত অভিনেত্রী স্বাতীলেখা সেনগুপ্ত

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 16/06/2021   শেষ আপডেট: 16/06/2021 3:49 p.m.
twitter.com/iamrajchoco/

মৃত্যুকালে বয়স হয়েছিল ৭১ বছর

প্রয়াত অভিনেত্রী স্বাতীলেখা সেনগুপ্ত (Swatilekha Sengupta)। খবর, দীর্ঘদিন ধরে কিডনির সমস্যায় ভুগছিলেন তিনি। আর সেই কারণেই তাঁর মৃত্যু। তিনি কোভিড নেগেটিভ ছিলেন। প্রায় ২৫ দিন ধরে বেসরকারি হাসপাতালে ভর্তি ছিলেন তিনি। ডায়ালিসিস চলছিল তাঁর। এমনকি ২১ দিন আইসিইউতেও ভর্তি ছিলেন স্বাতীলেখা। চলতি বছর ২২ মে ৭১-এ পা দিয়েছিলেন বর্ষীয়ান অভিনেত্রী। তবে থমকে গেল সব। চলে গেলেন সত্যজিৎ রায়ের ‘বিমলা’।

উল্লেখ্য, সিনেমার থেকেও বেশি বাংলা থিয়েটার জগতের সঙ্গে যুক্ত ছিলেন স্বাতীলেখা সেনগুপ্ত।নিজেও লিখেছেন বহু চিত্রনাট্য। সালটা ১৯৮৪ সাল, সৌমিত্র চট্টোপাধ্যায় এবং ভিক্টর বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে এক পর্দায় সত্যজিৎ রায়ের ‘ঘরে বাইরে’-তে দেখা গিয়েছিল তাঁকে। এরপর যদিও বহু বছর তাঁকে পর্দায় দেখতে পাওয়া যায়নি। কিন্তু অন্যদিকে থিয়েটারের মঞ্চ দাপিয়ে বেড়াচ্ছিলেন সেই অভিনেত্রী। তারপর প্রযোজক-পরিচালক নন্দিতা রায় ও শিবপ্রসাদ মুখোপাধ্যায়ের হাত ধরে বাংলা ছবিতে নাট্যকার রুদ্রপ্রসাদ সেনগুপ্তের স্ত্রী স্বাতীলেখা সেনগুপ্তের প্রত্যাবর্তন। সেই ‘বেলা শেষে’ বক্স অফিসে দীর্ঘকালীন ছাপ রেখে যায়। সৌমিত্র-স্বাতীলেখার রসায়ন দেখে আপ্লুত দর্শকদের জন্য ফের ‘বেলা শুরু’-তে অভিনয় করেন তাঁরা। 

পাশাপাশি আজীবন দাপটের সঙ্গে অভিনয় করে গেছেন মঞ্চে। ভারতীয় থিয়েটারে তাঁর অবদানের জন্য তিনি সঙ্গীত নাটক অ্যাকাডেমি এওয়ার্ড এবং নাট্য অ্যাকাডেমি পুরস্কার পেয়েছিলেন। কাজেই তাঁর প্রয়াণে ভেঙে পড়েছে অভিনয় জগৎ। ইতিমধ্যেই বহু তারকা, পরিচালক একে একে সকলেই শোকবার্তা জানিয়েছেন।