"ইসলামে হিজাব বিকল্প নয়, বরং এটি একটি দায়িত্ব" জায়রা ওয়াসিম

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 20/02/2022   শেষ আপডেট: 20/02/2022 1:30 p.m.
https://twitter.com/dikshaaverma

হিজাব বিতর্কে উত্তাল গোটা দেশ, তার মধ্যেই কাশ্মীরি তরুণীর এই মন্তব্যে তীব্র চাপানউতোর

হিজাব (Hijab) বিতর্কে উত্তাল গোটা দেশ। সমাজের বিভিন্ন স্তরের মানুষ পোশাকের স্বাধীনতা নিয়ে প্রশ্ন তুলেছেন। কর্নাটকে (Karnataka) বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে রীতিমতো ধরপাকড় শুরু হয়েছে। শিক্ষা প্রতিষ্ঠানে কোন প্রকার ধর্মীয় বিষয় আনা যাবে না, এমনই নির্দেশিকা জারি হয়েছে। আর তার মধ্যেই হিজাব নিয়ে নিজের মনোভাবের কথা জানালেন বলিউডের 'দঙ্গল' খ্যাত অভিনেত্রী জায়রা ওয়াসিম (Zaira Wasim)। নিজের এক ইনস্টা পোস্টে হিজাব নিয়ে সওয়াল করেছেন। দিয়েছেন একটি দীর্ঘ পোস্ট।

https://instagram.com/zairawasim

এই অভিনেত্রী কী লিখেছেন? তিনি বলেছেন, "হিজাব উত্তরাধিকার সূত্রে প্রাপ্ত একটি ধারণা। হিজাব ইসলামে বিকল্প নয়, বরং এটি একটি দায়িত্ব। একজন মুসলিম নারী যখন হিজাব পরেন, তখন তিনি ইসলামের দায়িত্ব, কর্তব্য পালন করেন। তিনি আল্লাহকে ভালোবাসেন, তাই নিজেকে তাঁর কাছে সমর্পণ করতে সেই আল্লাহর নির্দেশ তিনি পালন করেন।" ইনস্টা দীর্ঘ স্টোরিতে তিনি আরও বলেছেন, আমি একজন নারী হিসেবে হিজাব পরি, তারজন্য আমি ধন্য, কৃতজ্ঞ।

হিজাব নিয়ে গোটা দেশেই জোর আলোড়ন শুরু হয়েছে। দেশের বিভিন্ন প্রান্তে ইতিমধ্যেই পোশাকের স্বাধীনতা নিয়ে কথা বলতে শুরু হয়েছে। এরমধ্যেই এই কাশ্মীরি তরুণীর এমন ইনস্টা পোস্টে জোর বিতর্ক তৈরি হল বলছেন ওয়াকিবহাল মহল। তাঁর সেই জোরাল পোস্টে তিনি বলেছেন, "একটি নির্দিষ্ট পছন্দের উপর জোর করা হচ্ছে। এতে এক সম্প্রদায়ের স্বার্থ চরিতার্থ হচ্ছে ঠিকই, কিন্তু মহিলাদের সমালোচনার মুখে পড়তে হচ্ছে। এই বিতর্কে মহিলাদের ছোট করা হচ্ছে।"

উল্লেখ্য, বলিউডের 'দঙ্গল' খ্যাত এই অভিনেত্রী জাতীয় পুরস্কার পেয়েছিলেন। তারপর আচমকাই সিনেমার জগৎ ছেড়ে দেন। কারণ হিসেবে বলেছিলেন ইসলামে অভিনয় নাকি ধর্মবিরুদ্ধ। যদিও তারপর থেকেই বিতর্ক তৈরি হয়। আর এরমধ্যেই গোটা দেশে জারি হওয়া হিজাব বিতর্কের উপর জায়রা ওয়াসিমের এই ইনস্টা পোস্ট যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলছেন ওয়াকিবহাল মহল।