অনির্বাণের পর এবার ভাবাচ্ছে অঞ্জন দত্তের গান, বার্তা নবীন প্রজন্মকে

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 11/04/2021   শেষ আপডেট: 11/04/2021 8:12 p.m.
অঞ্জন দত্ত facebook.com/profile.php

এই দুনিয়া কোনওদিন হবে না স্বর্গরাজ্য, কোন বিরোধীদের বিঁধলেন তিনি?

চলছে বিধানসভা নির্বাচন, জিতবে কোন দল? বাকি এখনও চার দফা নির্বাচন। আর তার আগেই প্রচারে খামতি রাখছেন না কোনও দল। প্রতিদিন, প্রতিনিয়ত সভায় মেতেছেন রাজনৈতিক ব্যক্তিত্বরা। তবে সভার পাল্টা সভা করে একে অপরকে আক্রমণ করা নতুন কিছু নয়, প্রতিবার তা হয়, এবারেও হচ্ছে। তবে তাতেই রকমফের! ভুললে হবে না এবছরে প্রায় সব দলেই তারকাদের ভীড়। কাজেই প্রচার যে ভিন্নস্বাদের হবে, তা আশাতীত।

কিছুদিন আগেই অনির্বাণ ভট্টাচার্য (Anirban Bhattacharya) সহ একাধিক তারকাদের গানের বার্তা ছিল, “আমি অন্য কোথাও যাব না, আমি এই দেশেতেই থাকব।” যা মূলত এনআরসি ও সিএএ'র সময় বেঁধেছিলেন অর্ণিবান। সুর দিয়েছেন শুভদীপ গুহ। গেয়েছেন অর্ক মুখোপাধ্যায়, শুভদীপ গুহ, অনির্বাণ, অনুপম রায়, অনিন্দ্য চট্টোপাধ্যায়, রূপঙ্কর বাগচী, উজান চট্টোপাধ্যায়, ঋতব্রত মুখোপাধ্যায়, ঋদ্ধি সেন।

তবে এই গানে বহু তারকাদের দেখা মিললেও, চোখে আসেনি বিজেপিতে যোগদানকারী প্রার্থীরা। তবে এবার এই গানেরই পাল্টা গান, বাবুল সুপ্রিয় (Babul Supriyo), রুদ্রনীল ঘোষ (Rudranil Ghosh)। বিজেপির পক্ষ থেকে এল এবার নতুন মিউজিক ভিডিও। যার বার্তা, "তুমি অন্য কোথাও যেও না তুমি এই দেশেতেই থাকো।"

এর আগেও মূলত বাম সমর্থকদের তরফে প্রকাশ্যে এসেছিল টুম্পা প্যারোডি। তৃণমূলের তরফেও ভাইরাল গান, দেবাংশুর গলায় "খেলা হবে"। যেই স্লোগানে মাঠে নেমেছে প্রধানমন্ত্রী থেকে স্বরাষ্ট্রমন্ত্রী সকলেই। তবে এবার ভিন্ন সুরে অঞ্জন দত্ত। 'এই দুনিয়া কোনওদিন হবে না স্বর্গরাজ্য' এমন সুরেই গাইলেন গান। সাধারণ মানুষের উদ্দেশ্যে বোঝাতে চাইলেন, ভোটের আগে জেতার জন্য ওমন প্রতিশ্রুতি নিছক বাহানা। ভোটের পরেই প্রেক্ষাপট বদলে যায়, তারপরেও চলবে প্রতিদিনের অশান্তি, সংশয়। ভোট মিটলেই হবেনা স্বর্গরাজ্য।

চতুর্থ দফার ভোটের দিনই ভাইরাল হয় এই গান, যেখানে গায়ক বলছেন, 'আজ তোমার আমার সামনে খুবই বড় একটা সিদ্ধান্ত। ভবিষ্যতে কী থাকবে, কী থাকবে না সাম্প্রদায়িক ভয়। ঝগড়াঝাটি করেও একসাথে বাঁচার যে আনন্দ, সেই আনন্দ চলে যেতেও পারে তোমারই পাড়ায়।' বলাবাহুল্য, ভোটের আগেই অনির্বাণ ভট্টাচার্যের লেখা 'নিজেদের মতে, নিজেদের গান' শোরগোল ফেলেছিল সর্বত্র। আর তার কয়েকদিন পরেই অঞ্জন দত্তের এই গান, যেন নতুন করে ভাবাচ্ছে নবীন প্রজন্মকে। শুধু গানের সুর কিংবা কথা নয়, গানের নেপথ্যেই তিনি তুলে ধরেছেন সাম্প্রতিক কিছু ঘটনা। নোট বন্দি থেকে কৃষক আন্দোলন সহ আরও নানান ঘটনা উঠে এসেছে এই গানে।