প্রয়াত রূপকথার নায়ক দিলীপ কুমার

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 07/07/2021   শেষ আপডেট: 07/07/2021 9:36 a.m.
দিলীপ কুমার https://twitter.com/TheDilipKumar?s=09

মৃত্যুকালে বয়স হয়েছিল ৯৮ বছর

প্রয়াত হলেন প্রবাদপ্রতিম অভিনেতা দিলীপ কুমার (Dilip Kumar)। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯৮ বছর। বুধবার সকাল সাড়ে ৭ টা নাগাদ মুম্বইয়ের পিডি হিন্দুজা হাসপাতালে শেষনিঃশ্বাস ত্যাগ করেন তিনি। সিনে জগতের এই নক্ষত্রপতনে বলিউডে শোকের ছায়া নেমে এসেছে।

দীর্ঘদিন ধরে বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন অভিনেতা দিলীপ কুমার। করোনার কথা চিন্তা করে গত কয়েক মাস প্রায় গৃহবন্দি ছিলেন। কিন্তু শারীরিক অবস্থা ক্রমাগত খারাপ হওয়ায় গত ৩০ জুন হাসপাতালে ভর্তি করতে হয়। এমনকী গত মে মাসেও তিনি হাসপাতালে ভর্তি হয়েছিলেন। দিন কয়েক আগে তাঁর স্ত্রী সায়রা বানু জানিয়েছেন, তাঁর শারীরিক অবস্থা এখন স্থিতিশীল। যদিও শেষরক্ষা হল না। রূপকথার নায়ক পাড়ি দিলেন এক অদৃশ্যলোকে।

১৯২২ সালের ১১ ডিসেম্বর অবিভক্ত ভারতের কিসসা খাওয়ানি বাজার এলাকায় জন্মগ্রহণ করেন। জন্মসূত্রে তাঁর নাম মহম্মদ ইউসুফ খান, যদিও সিনে জগতে তিনি রূপকথার নায়ক দিলীপ কুমার নামেই পরিচিত। অভিনেতা দিলীপ কুমারের বলিউডে প্রবেশ 'জোয়ার ভাটা' ছবির মাধ্যমে ১৯৪৪ সালে। তবে পরিচিতি আসে ১৯৪৭ সালে মুক্তিপণ মুক্তিপ্রাপ্ত 'জুগনু' সিনেমার মধ্য দিয়ে। এরপর একের পর এক সফল সিনেমায় কাজ করেন। দিলীপ কুমারই প্রথম অভিনেতা যিনি ছবি পিছু ১ লক্ষ টাকা পারিশ্রমিক নিতেন।

এই মহান তারকার মৃত্যুতে সিনে জগতের পাশাপাশি অসংখ্য মানুষ শোকজ্ঞাপন করেছেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এক টুইট বার্তায় বলেছেন, "দিলীপ কুমার জি চলচ্চিত্র জগতের কিংবদন্তী হিসেবে স্মরণীয় হয়ে থাকবেন। তিনি তাঁর সমুজ্জ্বল প্রতিভায় প্রজন্ম জুড়ে শ্রোতাদের মুগ্ধ করে রেখেছিলেন। তাঁর চলে যাওয়া সাংস্কৃতিক জগতের অপূরণীয় ক্ষতি। তাঁর পরিবার, বন্ধুবান্ধব এবং গুণগ্রাহীদের প্রতি সমবেদনা জানাই।"