মামলা দায়ের আলিয়া ভাট ও পরিচালক সঞ্জয় লীলা বনশালীর বিরুদ্ধে

শ্রেয়া সাহা
প্রকাশিত: 27/12/2020   শেষ আপডেট: 27/12/2020 4:57 p.m.
আলিয়া ভাট ‘গাঙ্গুবাঈ কাঠিয়াওয়াড়ি’ facebook.com/aliabhatt

'পদ্মাবত' -এর পর ফের আইনি জটে বনশালীর ‘গাঙ্গুবাঈ কাঠিয়াওয়াড়ি’

করোনা (CoronaVirus) পরিস্থিতির ফলে বেশ কিছুদিন শুটিং বন্ধ ছিল, তবে নিউ নর্ম্যালে শুটিং ফের শুরু হতে না হতেই বিপাকে আলিয়া ভাট অভিনীত এবং সঞ্জয় লীলা বনশালি পরিচালিত ‘গাঙ্গুবাঈ কাঠিয়াওয়াড়ি’ (Gangubai Kathiawadi)। এমনকি মুম্বইয়ের সিভিল কোর্টে এই ছবির বিরুদ্ধেও মামলা করা হয়েছে গাঙ্গুবাঈয়ের পরিবারের পক্ষ থেকে। শোনা গিয়েছে, ছবির কাহিনি নিয়ে আপত্তি রয়েছে গাঙ্গুবাঈয়ের পরিবারের।

কীসের আপত্তি? এবিষয়ে দ্য প্রিন্টে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, বাবুজির অভিযোগ দ্য মাফিয়া কুইনস'র বহু অংশ মানহানিকর এবং ব্যক্তিগত গোপনীয়তার অধিকার লঙ্ঘন করেছে। এই উপন্যাসের মুদ্রণ ও প্রচার অবিলম্বে বন্ধ করা এবং গাঙ্গুবাইয়ের জীবনের উপর লেখা অধ্যায়গুলি মুছে দেওয়ার দাবি জানিয়েছেন, পাশাপাশি এই ছবির প্রোডাকশনও অবিলম্বে বন্ধের দাবি তুলেছেন গাঙ্গুবাইয়ের ছেলে। 

সূত্রে খবর, ২০১৭ সালে প্রথম গাঙ্গুবাঈয়ের জীবনকাহিনি নিয়ে সিনেমা তৈরি করার কথা প্রকাশ্যে আসে। সেই সময় সিনেমার নাম ঠিক হয়েছিল ‘হীরা মাণ্ডি’ এবং তাতে অভিনয় করার কথা ছিল প্রিয়াঙ্কা চোপড়ার (Priyanka Chopra)। পরে সেই পরিকল্পনা বাতিল হয়ে গিয়ে, নাম পালটে রাখা হয় ‘গাঙ্গুবাঈ কাঠিয়াওয়াড়ি’। জানুয়ারি মাসের গাঙ্গুবাঈয়ের চরিত্রে আলিয়া ভাটের (Alia Bhatt) লুক প্রকাশ্যে আসে। করোনার জন্য বেশ কিছুদিন ছবির শুটিং বন্ধ ছিল। ফের শুটিং শুরু করেছেন আলিয়া ভাট। সব কিছু ঠিক থাকলে  ২০২১ সালেই ছবিটি মুক্তি পাওয়ার কথা ছিল।

প্রসঙ্গত, বাস্তব নির্ভর ছবিকে নিজের মতো করে পর্দায় তুলে ধরতে এর আগেও বিতর্কের জেরে ছবির নাম পালটে ‘পদ্মাবত’ পর্যন্ত করতে হয়েছিল জনপ্রিয় পরিচালক সঞ্জয় লীলা বনশালি (Sanjay Leela Bhansali) কে। এবার ফের ‘গাঙ্গুবাঈ কাঠিয়াওয়াড়ি’ নিয়ে বির্তকের মুখে পরিচালক।