"দেউলিয়া হয়ে রাস্তায় নামতে বাধ্য হয়েছিলাম", "লাগান" সিনেমার ২০ বছর পূর্তিতে স্মৃতিচারণ আমির খানের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 15/06/2021   শেষ আপডেট: 15/06/2021 5:43 p.m.
-facebook

আমির খান প্রযোজক হিসেবে প্রথম "লাগান" সিনেমা করেন

বলিউড (Bollywood) সিনেমার ইতিহাসে উজ্জ্বল হরফে লেখা রয়েছে আমির খান অভিনীত "লাগান" (Lagaan) সিনেমার নাম। সিনেমাটি অস্কার না জিততে পারলেও শ্রেষ্ঠ ৫ এর তালিকায় জায়গা দখল করে নিয়েছিল। আজ অর্থাৎ ১৫ জুন সিনেমাটির ২০ বছর পূর্ণ হল। আর সেই উপলক্ষে বলিউডের মিস্টার পারফেকশনিস্ট আমির খান (Aamir Khan) তাঁর পুরনো দিনের স্মৃতিচারণ করে সংবাদমাধ্যমে মন্তব্য রাখলেন। তিনি লাগান সিনেমা তৈরির নেপথ্য কাহিনী সম্বন্ধে এবং অভিনেতার বাবার আর্থিক সংকট সম্বন্ধে খোলাখুলি কথা বলেছেন। তিনি বলেছেন, "আমি কখনোই সিনেমার প্রযোজক হতে চাইনি। কারণ আমি আমার বাবা তাহির হুসেনকে আর্থিক সংকটের মধ্যে দেউলিয়া হয়ে জীবনযাপন করতে দেখেছি। আমার বাবা বক্স অফিসে কোনদিনই লাভের মুখ দেখেনি। কিন্তু তিনি দেনার দায় জড়িয়ে পড়ে ৪০ বছর বয়সে গিয়ে গ্রাজুয়েশন সার্টিফিকেট নিয়ে চাকরির খোঁজে বেড়িয়েছেন। এরকম দৃশ্য ছেলেবেলায় দেখার পর কোনদিন সিনেমার প্রযোজক হতে চাইনি আমি। কিন্তু বলতে পারেন লাগান সিনেমায় আমার প্রযোজক হওয়া একটি অ্যাক্সিডেন্ট মাত্র।"

অভিনেতা পুরনো স্মৃতি রোমন্থন করে আরও বলেছেন, "তাঁর বাবা যখন লকেট ছবি বানাচ্ছিলেন তখন তার মত ৮ বছর সময় লেগেছিল। রোজ রাতে বাড়িতে ইনভেস্টরদের ফোন আসত টাকা ফেরত চেয়ে। কিন্তু কখনো অভিনেতা না পাওয়ার জন্য তাঁর বাবা সিনেমা তৈরি করে উঠতে পারিনি। শেষ পর্যন্ত বড় অংকের দেনায় চলে গিয়েছিল পরিবার। অর্থনৈতিক সমস্যায় দিগ্বিদিক জ্ঞানশূন্য হয়ে যেতে দেখেছি বাবাকে। আমরা প্রায়ই নিঃস্ব হয়ে রাস্তায় নেমে এসেছিলাম। তাই আমি কোনদিন ছোট থেকেই সিনেমার প্রযোজক হতে চায়নি।"

তবে আপনাদের জানিয়ে রাখা ভাল যে, বিশ্ব বিখ্যাত লাগান সিনেমায় পারফেকশনিস্ট অভিনেতা আমির খান অভিনয়ের পাশাপাশি সিনেমার প্রযোজনা করেছিলেন। সেই প্রসঙ্গে তিনি বলেছেন, "আশুতোষ গায়কোয়াড় তাঁকে জানান যে ছবির গল্প সবার ভালো লাগলেও কেউ প্রযোজক হতে চাইছেন না। কিন্তু দীর্ঘ ২.৫ বছরে প্রযোজক খুঁজে পাওয়া যায়নি। সেই সময় একপ্রকার বাধ্য হয়ে আমি মনে করি যে এই সিনেমা হওয়া দরকার। তাই শেষমেষ আমি সিদ্ধান্ত নিয়েছিলাম যে শুধুমাত্র অভিনয় নয় এই ছবির প্রযোজনাও করবো আমি।" প্রসঙ্গত উল্লেখ্য, "লাগান" সিনেমাটি আমির খানের প্রথম প্রযোজিত সিনেমা।