এ বছর কোন কমন এন্ট্রান্স টেস্ট হচ্ছে না কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় গুলিতে ভর্তির ক্ষেত্রে, UGC-র রিপোর্ট

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 19/07/2021   শেষ আপডেট: 19/07/2021 10:56 a.m.
University Grants Commission -

জেনে নিন কী এই কমন এন্ট্রান্স টেস্ট

গতকাল এক বিবৃতি মারফত বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (UGC) জানিয়েছে, কোভিড পরিস্থিতিতে The Central Universities Common Entrance Test (CUCET) এ বছর আর হচ্ছে না। চলতি শিক্ষাবর্ষে এই নতুন ভর্তি পরীক্ষা নেওয়ার কোন সম্ভাবনা নেই। এই ভর্তি পরীক্ষা পদ্ধতি আগামী শিক্ষাবর্ষ অর্থাৎ ২০২২-২৩ শিক্ষাবর্ষ থেকে চালু হওয়ার সম্ভাবনা প্রবল।

কী এই ভর্তি পরীক্ষা পদ্ধতি? জাতীয় শিক্ষানীতি ২০২০ অনুসারে দেশের কেন্দ্র ও রাজ্যের মধ্যে থাকা কেন্দ্র সরকার নিয়ন্ত্রিত কলেজ ও বিশ্ববিদ্যালয় গুলিতে স্নাতক, স্নাতকোত্তর কিংবা গবেষণামূলক কোন কোর্সে ভর্তি হতে হলে সবাইকে একটি সাধারণ ভর্তি পরীক্ষা দিতে হবে। পরীক্ষায় পাশ করলে তবেই এইসব প্রতিষ্ঠানে ভর্তির ছাড়পত্র মিলবে। তৎকালীন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়ালের নেতৃত্বে একটি ৭ জনের বিশেষজ্ঞ কমিটি তৈরি হয়। এই কমিটির রিপোর্ট অনুসারে এবং জাতীয় শিক্ষানীতি ২০২০ মোতাবেক চলতি শিক্ষাবর্ষ থেকে কেন্দ্র নিয়ন্ত্রিত কলেজ বা বিশ্ববিদ্যালয়ে ভর্তির ক্ষেত্রে এই কমন এন্ট্রান্স টেস্টের কথা বলা হয়। যদিও কোভিড পরিস্থিতির ভয়াবহতায় এই শিক্ষাবর্ষ থেকে এই ভর্তি পদ্ধতি লাগু হচ্ছে না বলে জানা গেছে।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন এক টুইট বার্তায় বলেছে, কোভিড অতিমারির সময়ে কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় গুলিতে চলতি শিক্ষাবর্ষে পুরনো পদ্ধতিতে ভর্তি প্রক্রিয়া চলবে। নতুন ভর্তি পদ্ধতি অর্থাৎ কমন এন্ট্রান্স টেস্ট আগামী শিক্ষাবর্ষ থেকে চালু করা হবে। উল্লেখ্য, এইষকমন এন্ট্রান্স টেস্টের জন্য দ্য ন্যাশনাল টেস্টিং এজেন্সিকে (NTA) দায়িত্ব দেওয়া হয়েছিল। বলা হয়েছিল বিজ্ঞান, কলা বিভাগ, ভাষা, কারিগরী প্রভৃতি বিভাগে উচ্চ মানের সাধারণ দক্ষতামূলক পরীক্ষার মাধ্যমে এই সমস্ত কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ে পড়াশোনার ছাড়পত্র মিলবে। সব ঠিকঠাক থাকলে এই শিক্ষাবর্ষেই তা চালু হওয়ার কথা ছিল। যদিও কোভিড পরিস্থিতিতে তা আগামী শিক্ষাবর্ষ থেকে চালু হতে পারে বলে সূত্রের খবর।