করোনা পরিস্থিতিতে বাতিল দশম শ্রেণির পরীক্ষা, স্থগিত হল দ্বাদশ শ্রেণির পরীক্ষাও

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 14/04/2021   শেষ আপডেট: 14/04/2021 3:23 p.m.
cbse.gov.in

প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী-সহ শিক্ষা সচিবের জরুরী বৈঠকেই এই সিদ্ধান্ত, খুশি পড়ুয়ারা

কয়েকদিন ধরেই সিবিএসই পরীক্ষা নিয়ে উদ্বেগ প্রকাশ্যে এসেছিল শিক্ষার্থীদের মধ্যে। কারণ, করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউ। অফলাইনে পরীক্ষা দিতে নারাজ ছিল শিক্ষার্থীদের অধিকাংশ। গণ-ইমেল থেকে শুরু করে লিখিত চিঠি সবটাই পৌঁছেছিল বোর্ডে, তবে সাফ জানিয়ে দেওয়া হয়েছিল, করোনার দোহাই দিয়ে পরীক্ষা স্থগিত হবে না। করোনার সমস্ত বিধি মেনেই পরীক্ষা নেওয়া হবে। এতে সায় ছিল কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিওয়ালের।

তবে এরপর বিভিন্ন রাজনৈতিক মহলে ওঠে প্রশ্ন। এমনকি রাহুল গান্ধী ও প্রিয়াঙ্কা গান্ধীও শিক্ষামন্ত্রীকে অনুরোধ জানান পরীক্ষা বাতিল করার। এই পরিস্থিতিতে ২০২১-এর সিবিএসই বোর্ড পরীক্ষা সংক্রান্ত বিষয় নিয়ে আজ কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী, শিক্ষা সচিব ও অন্যান্য শীর্ষ আধিকারিকদের সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বৈঠক করবেন বলে জানা গিয়েছিল। কাজেই, পড়ুয়াদের নজর ছিল সেদিকেই।

এরপরেই কেন্দ্রের রায় পড়ুয়াদের দিকেই, বাতিল হল সিবিএসই দশম শ্রেণির পরীক্ষা। তবে দশম শ্রেণির পরীক্ষা বাতিল হলেও, বাতিল হবে না দ্বাদশ শ্রেণীর পরীক্ষা। সরকারি সূত্রের খবর, করোনা এই পরিস্থিতিতে পিছিয়ে গেল দ্বাদশ শ্রেণির পরীক্ষা। পয়লা জুন পরিস্থিতি পর্যালোচনা করে দ্বাদশ শ্রেণির পরীক্ষার এ ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল।

আরও খবর, দশম শ্রেণির পরীক্ষা না হলেও, পড়ুয়াদের স্কুলের অভ্যন্তরীণ মূল্যায়নের ভিত্তিতে পরের শ্রেণিতে উত্তীর্ণ করা হবে। এক্ষেত্রে যদি কোনও ছাত্র বা ছাত্রী অভ্যন্তরীণ মূল্যায়নে সন্তুষ্ট না হয়, তাহলে সে নিজ বিদ্যালয়ের সঙ্গে যোগাযোগ করে আবারও পরীক্ষায় বসতে পারে। তবে অবশ্যই কোভিড পরিস্থিতি স্বাভাবিক হওয়ার পরেই নেওয়া হবে সেই পরীক্ষা।