জাতীয় শিক্ষানীতি পড়ুয়াদের আত্মনির্ভর করবে, দাবি প্রধানমন্ত্রীর

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 14/04/2021   শেষ আপডেট: 14/04/2021 5:49 p.m.
নরেন্দ্র মোদী facebook.com/narendramodi

পড়ুয়াদের উপর অযথা চাপ তৈরি না করে কীভাবে ভবিষ্যতের জন্য তাদের তৈরি করা হবে, তারা উত্তর আছে জাতীয় শিক্ষানীতিতে

উদ্বেগ বাড়াচ্ছে করোনার দ্বিতীয় ঢেউ, গত ২৪ ঘণ্টায় করোনাক্রান্ত হয়েছেন এক লাখ ৮৪ হাজার ৩৭২ জন। মৃত ১০২৭ জন। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের বুলেটিন জানান দিচ্ছে, এই মুহুর্তে দেশে চিকিৎসাধীন করোনা রোগীর সংখ্যা ১৩ লাখ ৬৫ হাজার ৭০৪। দেশে মোট মৃত্যু হয়েছে এক লাখ ৭২ হাজার ৮৫ জনের। ওয়ার্ল্ডোমিটারের হিসেব জানাচ্ছে, বিশ্বের মধ্যে আক্রান্তের নিরিখে আমেরিকার পরেই রয়েছে ভারত। মোট আক্রান্তের সংখ্যা এক কোটি ৩৮ লাখ ৭৩ হাজার ৮২৫। এই পরিস্থিতিতে ২০২১-এর সিবিএসই বোর্ড পরীক্ষা সংক্রান্ত বিষয় নিয়ে আজ কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী, শিক্ষা সচিব ও অন্যান্য শীর্ষ আধিকারিকদের সঙ্গে বৈঠকে বসেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

এই বৈঠকেই সিবিএসই দশম শ্রেণির পরীক্ষা বাতিল এবং দ্বাদশ শ্রেণির পরীক্ষা স্থগিত করার পরেই, জাতীয় শিক্ষানীতি নিয়ে এদিন প্রধানমন্ত্রী বলেন, "বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে স্বাস্থ্যকর প্রতিযোগিতা তৈরি করতে হবে। পড়ুয়াদের উপর অযথা চাপ তৈরি না করে কীভাবে ভবিষ্যতের জন্য তাদের তৈরি করা হবে? এই প্রশ্নের সরল উত্তর রয়েছে নয়া শিক্ষানীতিতে। কাজেই এই শিক্ষানীতি আত্মনির্ভরের পথ। এই শিক্ষানীতি পড়ুয়াদের ভবিষ্যতকে আরও উদ্বুদ্ধ করে তুলবে।"

এদিন ড: আম্বেদকরের জন্মবার্ষিকী উপলক্ষে বি আর আম্বেদকর ওপেন ইউনিভার্সিটির তরফে একটি বৈঠক আয়োজন করা হয়েছিল। যেখানে উপস্থিত ছিলেন, কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল, গুজরাটের রাজ্যপাল আচার্য দেবব্রত এবং মুখ্যমন্ত্রী বিজয় রূপাণী এবং স্বয়ং প্রধানমন্ত্রী। এই বৈঠকেই প্রধানমন্ত্রী বলেন, "স্বাধীনতার পরে আমাদের সকল গণতান্ত্রিক মূল্যবোধকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য বাবসাহেব আম্বেদকর আমাদের একটি শক্ত প্রতিষ্ঠান দিয়ে গেছেন।"