২০২২ উচ্চমাধ্যমিক সিলেবাস নিয়ে জারি হল নির্দেশিকা

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 07/08/2021   শেষ আপডেট: 07/08/2021 9:57 a.m.

২০২১-২২ এর শিক্ষাবর্ষ নিয়ে নয়া ঘোষণা কেন্দ্রীয় বোর্ডেরও

২০২২ সালের উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য কি একুশ সালের পাঠ্যসূচীই বজায় থাকবে? উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ কর্তৃক গতদিন এই মর্মে এক নির্দেশিকা জারি করা হয়েছে। এতে বলা হয়েছে ২০২১ এর পরীক্ষার্থীরা যে সংক্ষেপিত সিলেবাসে পরীক্ষা দিয়েছিল, তাই-ই অপরিবর্তিত থাকছে বাইশ সালের পরীক্ষার্থীদের জন্য। প্রশ্নপত্রের ধরণও এ বছরের মতোই রাখা হবে। তবে যে বিষয়গুলির পরীক্ষা ৬০ বা তারও কম নম্বরে সেগুলোর সিলেবাস কমানো হবেনা। কোন বিষয়ে কতটা করে সিলেবাস ধার্য হল তা পরে জানানো হবে শিক্ষা সংসদের ওয়েবসাইটে। সিলেবাস কমিটির চেয়ারম্যান অভীক মজুমদারের নেতৃত্বে গঠিত এই বিশেষজ্ঞ কমিটির দ্বারাই এই সিলেবাস কমানোর কাজ করা হয়েছিল।

একইসাথে উল্লেখ্য, ২০২১-২২ নতুন সিদ্ধান্ত নিয়েছে আইসিএসই। দুটি বোর্ড পরীক্ষা নেওয়া হবে ২০২১-২২ শিক্ষাবর্ষে। আইসিএসই ও আইএসসি দুক্ষেত্রেই দুটি করে সেমেস্টার পরীক্ষা হবে যেখানে প্রথম পরীক্ষাটি অনলাইনে নেওয়া হবে নভেম্বর মাসে। দ্বিতীয় পরীক্ষা হবে মার্চ বা এপ্রিল মাসে। করোনা পরিস্থিতি বিচার করে তা অনলাইন না অফলাইন হবে, পরে ধার্য করা হবে। দুটি ভাগে সিলেবাসের ৫০ শতাংশ করে নিয়ে সমগ্র পাঠ্যসূচী শেষ করা হবে। নবম ও একাদশ শ্রেণীর বার্ষিক পরীক্ষা হবে স্কুলের প্রশ্নপত্রেই।

প্রসঙ্গত উল্লেখ্য, ২০২১ এর মাধ্যমিক বা উচ্চ মাধ্যমিক পরীক্ষা হয়নি। যার জন্য অভ্যন্তরীণ মূল্যায়নের ভিত্তিতেই তৈরি হয়েছে ফলাফল। দশমের ক্ষেত্রে নবম শ্রেণী ও ক্লাস টেস্টের নম্বর এবং দ্বাদশের ক্ষেত্রে একাদশের নম্বর দেখেই তৈরি হয় এই মার্কশিট। সিলেবাস কম করেও করোনার দাপটে পরীক্ষা নেওয়া যায়নি এ বছর। আগামী শিক্ষাবর্ষেও সংক্ষিপ্ত সিলেবাস অপরিবর্তিত রাখা হয়েছে ঠিকই, তবে পরীক্ষা সংক্রান্ত সবকিছুই নির্ধারিত হবে করোনা পরিস্থিতি বিচার করে।