আজ শুরু বাড়িতে বসে স্নাতক স্তরের চূড়ান্ত বর্ষের পরীক্ষা

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 01/10/2020   শেষ আপডেট: 05/11/2020 5:33 a.m.

যেখানে ইন্টারনেট স্পীড কম? যার ফোন নেই? কেউ কি ভাবলো?

করোনা পরিস্থিতিতে পরীক্ষা না নিয়েই পুরোনো নম্বরের ভিত্তিতে পাস করিয়ে দেবে ভেবেছিলো রাজ্য। কিন্তু সুপ্রিম কোর্ট জানিয়ে দেয় পরীক্ষা না নিয়ে কাউকে ডিগ্রি দেওয়া যাবে না। অগত্যা সিদ্ধান্ত হয় বাড়িতে বসেই পরীক্ষা দেওয়ার।

পরীক্ষার্থীদের প্রশ্নপত্র দেওয়া হবে অনলাইনে। বাড়িতে বসে সেই প্রশ্নের উত্তর লিখে জমা করতে হবে নির্দিষ্ট সময়ের মধ্যে। কিন্তু সবার কাছে কি সেই প্রযুক্তি আছে? ইন্টারনেট সঙ্গ দেবে তো সব জায়গায়? সবার আর্থিক অবস্থা কি এই সিদ্ধান্ত অনুকূল? পরিস্থিতির দোহাই দিয়ে এইসব প্রশ্ন খুব সহজে এড়িয়ে গেছে কর্তৃপক্ষ। কারণ কর্তৃপক্ষকে প্রশ্ন করা যায় তার উত্তর দিতে বাধ্য নয়। কিন্তু আজ প্রথমদিনে খানিকটা আন্দাজ পাওয়া যাচ্ছে। চাপে পড়ে সবাই মোটামুটি ব্যবস্থা করে নিয়েছে নিজেদের মতো। আর সরকার দেওয়ার মধ্যে দিচ্ছে ঠিকঠাক বিদ্যুৎ সাপ্লাই।

এতো অসুবিধার মধ্যে পরীক্ষার্থীদের সুবিধাও আছে কিছু। যেহেতু বাড়িতে বসেই সবটা, ফলে বই দেখে লেখার অগাধ স্বাধীনতা। কিন্তু তাতেই সন্তুষ্ট নয় শিক্ষার্থীরা, অনেকেই আন্দাজ করে কিছু প্রশ্নের উত্তর লিখে রাখছে। সেগুলো যদি এসে যায় পরীক্ষায় তাহলে সময় বাঁচানো যাবে আরকি। অন্যদিকে কলেজের শিক্ষকরাই খাতা দেখবেন। ফলে সেটাও বাড়তি পাওনা শিক্ষার্থীদের।