গতবছরের ইন্টারভিউ স্থগিত, এবছরেও পিছিয়ে গেল UPSC

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 13/05/2021   শেষ আপডেট: 13/05/2021 7:21 p.m.

২৭ জুন হওয়ার কথা ছিল সর্বভারতীয় সিভিল সার্ভিস পরীক্ষা

করোনার (COVID-19) ত্রাসে গোটা দেশ। সংক্রমণের জেরে মাধ্যমিক থেকে উচ্চমাধ্যমিক এমনকি কলেজ, বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা সহ ইতিমধ্যে বেশ কিছু প্রতিযোগিতামূলক পরীক্ষা পিছিয়ে গিয়েছে। এবার সেই তালিকায় যোগ হল UPSC Civil Service পরীক্ষার নাম।

ফের ২০২০-র পুনরাবৃত্তি সর্বভারতীয় সিভিল সার্ভিস পরীক্ষা UPSC-তে। এবারেও করোনা ভাইরাসের (Coronavirus) দাপটে পিছিয়ে গেল সর্বভারতীয় সিভিল সার্ভিস পরীক্ষা। উল্লেখ্য, ২৭ জুন হওয়ার কথা ছিল সর্বভারতীয় সিভিল সার্ভিস পরীক্ষা। কিন্তু অতিমারীর জেরে UPSC’র তরফে জানানো হয়েছে, সাম্প্রতিক কোভিড পরিস্থিতিতে পরীক্ষাসূচি পরিবর্তিত হয়ে চার মাস পিছিয়ে যাচ্ছে। কাজেই, নতুন পরীক্ষাসূচি ১০ অক্টোবর।

প্রসঙ্গত, মোট তিনটি পর্বে এই পরীক্ষা নেয় UPSC। প্রথম পর্যায়ে হয় প্রিলিমিনারি (Preliminary) পরীক্ষা। যে সব পরীক্ষার্থী এই প্রিলিমিনারি পরীক্ষায় উত্তীর্ণ হন, তাঁরা পরবর্তী মেইনস্ (Mains)-এর লিখিত পরীক্ষায় বসেন। সেই পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের ডাকা হয় ইন্টারভিউ (Interview) পর্বে। এবং সেখান থেকে বাছাই করা হয় প্রার্থীদের। Indian Administrative Service (IAS), Indian Foreign Service (IFS), Indian Police Service (IPS)-সহ আরও বেশ কিছু কেন্দ্রীয় সরকারি পদে।

তবে এবার করোনার জেরে ফের UPSC প্রিলিমিনারি ৪ মাস পিছোল। এরপর মেনস এবং ইন্টারভিউ শেষে যোগ্য প্রার্থী নির্বাচন করে, তবেই হবে নিয়োগ। ফলে ২০২১এও আমলা নিয়োগের প্রক্রিয়া অনেকটা পিছনোর আশঙ্কা। ওদিকে গতবছরেও ৩১মে এই প্রিলিমিনারি (Preliminary) পরীক্ষা হওয়ার কথা থাকলেও সেইবারও করোনাভাইরাসের বাড়তে থাকা সংক্রমণের জেরে সেই পরীক্ষা পিছিয়ে, পরে ৪ অক্টোবর এই পরীক্ষা নেওয়া হয়। ২০২১-এর জানুয়ারিতে হয় মেইনস্ পরীক্ষা। এরপর এপ্রিল-মে মাসে ইন্টারভিউ হওয়ার কথা থাকলেও করোনার দ্বিতীয় ঢেউয়ের কারণে আপাতত পিছিয়ে দেওয়া হয়েছে ইন্টারভিউ পর্ব। কাজেই দুশ্চিন্তা সর্বত্র।