একাধিক অভিযোগের তীর গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের দিকে

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 13/12/2020   শেষ আপডেট: 13/12/2020 11:12 a.m.
- ugb.ac.in

তদন্ত কমিটির প্রশ্নের মুখে কর্তৃপক্ষ

গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়কে কেন্দ্র করে উঠল একাধিক গুরুতর অভিযোগ যার সঠিক তদন্ত করতে উচ্চ শিক্ষা দফতর ইতিমধ্যেই চার সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে।

তবে কী নিয়ে অভিযোগ? জানা গেছে কেন্দ্রীয় সরকারের প্রদত্ত টাকা তছরুপ করেছে কর্তৃপক্ষ। শুধু তাই-ই নয়, বেআইনি উপায়ে ইউনিভার্সিটির একজিকিউটিভ কাউন্সিল তৈরি থেকে বিভাগীয় প্রধানদের বদলিতে অনিয়ম সবেতেই নালিশ জমা পড়েছে। এমনকি কনভোকেশানে সরকারি টাকা অপব্যবহার ও নিয়ম না মেনে নিয়োগ যার মধ্যে অনুমোদন ছাড়াই ১১৮ জন শিক্ষাকর্মীর নিয়োগের মত ভয়াবহ অভিযোগ উঠেছে গৌড়বঙ্গকে কেন্দ্র করে। এছাড়াও ওয়াইফাই ইনস্টলেশনে কোটি কোটি টাকা খরচ দেখানো হয়েছে এবং হোস্টেল তৈরি না করেই কোটি টাকার বিল দেখিয়েছেন কতৃপক্ষ, এ সবকিছুতেই মিথ্যাচার ও গরমিল পেয়েছেন তদন্তকারীরা।

মালদহে শনিবার থেকে কাজ শুরু করা এই কমিটির চেয়ারম্যান পঞ্চানন বর্মা বিশ্ববিদ্যালয় উপাচার্য দেবকুমার মুখোপাধ্যায়। বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন রেজিস্টার সাধনকুমার সাহার মতে কোনো কারণ বিনা বেশ কিছু অধ্যাপককে সাসপেন্ড করে রাখা হয়েছে এবং গত ন'মাস ধরে ভারপ্রাপ্ত উপাচার্য ও অস্থায়ী রেজিস্টার বিশ্ববিদ্যালয়ে আসেননি। দুর্নীতি দমনকারী কমিটির মতে কতৃপক্ষের থেকে কোনো উত্তর মেলেনি এবং প্রসঙ্গ এড়িয়ে গেছেন ভারপ্রাপ্ত উপাচার্য থেকে অস্থায়ী রেজিস্টার প্রত্যেকেই।