বিশ্বের সেরা রিসার্চ বিশ্ববিদ্যালয়ের তকমা পেল IISc ব্যাঙ্গালোর

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 09/06/2021   শেষ আপডেট: 09/06/2021 4:04 p.m.
IISc Bangalor twitter.com/iiscbangalore

QS World University Ranking তালিকা অনুযায়ী ভারতের ৩ টি বিশ্ববিদ্যালয় সেরা ২০০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে জায়গা করে নিয়েছে

বিশ্বের সেরা রিসার্চ বিশ্ববিদ্যালয়ের তকমা পেল ব্যাঙ্গালোরের ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স বা IISc (Indian Institute of Science)। QS World University Ranking অনুযায়ী ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স Citations Per Faculty অনুযায়ী ১০০ এর মধ্যে ১০০ নম্বর পেয়েছে। এই রাঙ্কিং অনুযায়ী মোট ৩ টি ভারতীয় শিক্ষা প্রতিষ্ঠান সেরা ২০০ টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে জায়গা করে নিয়েছে। ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি, গুয়াহাটি এই তালিকার মধ্যে ৪১ নম্বর স্থানে রয়েছে। জানা গিয়েছে, QS World University Ranking এ ভারতের বিশ্ববিদ্যালয়গুলি ক্রমাগত ভালো ফলাফল করে আসছে। ভারতের ৩৫ টি শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে ২০ টি প্রতিষ্ঠান তাদের ফলাফল আগের থেকে ভালো করেছে এবং ৯ টি শিক্ষা প্রতিষ্ঠান তাদের ফল আগের তুলনায় খারাপ করেছে। চলতি বছরে QS World University Ranking বিশ্বের ১৩০০ টি সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশ করেছে যা আগের বারের থেকে ১৪৫ টি বেশি।

QS World University Ranking প্রধানত ৬ টি বিষয়ের উপর নির্ভর করে বানানো হয়েছে। সেগুলি হল অ্যাকাডেমিক রেপুটেশন, এমপ্লয়ার রেপুটেশন, সাইটেসান পার ফ্যাকাল্টি, ফ্যাকাল্টি ও স্টুডেন্ট অনুপাত, ইন্টারন্যাশনাল ফ্যাকাল্টি অনুপাত এবং ইন্টারন্যাশনাল স্টুডেন্ট অনুপাত। এই তালিকায় অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় দ্বিতীয় স্থানে রয়েছে এবং কেমব্রিজ বিশ্ববিদ্যালয় তৃতীয় স্থানে রয়েছে।