ICSE এবং ISC বোর্ডের দ্বিতীয় সেমিস্টারের চূড়ান্ত তালিকা প্রকাশ্যে এল, জেনে নিন বিস্তারিত

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 04/03/2022   শেষ আপডেট: 04/03/2022 8:36 a.m.

পরীক্ষা হবে অফলাইনেই, পরীক্ষা শুরু ২৫ এপ্রিল থেকে

বোর্ড আগেই জানিয়েছিল এপ্রিলেই হচ্ছে চূড়ান্ত সেমিস্টারের পরীক্ষা। তবে কবে হবে গতকাল পরীক্ষার চূড়ান্ত নির্ঘন্ট প্রকাশ করে দিল আইসিএসই (ICSE) এবং আইএসসি (ISC) বোর্ড।

-

বোর্ড বিজ্ঞপ্তি দিয়ে জানিয়ে দিল ICSE-র চূড়ান্ত সেমিস্টারের পরীক্ষা শুরু হচ্ছে ২৫ এপ্রিল থেকে। চলবে ২০ মে পর্যন্ত। অন্যদিকে ISC-র চূড়ান্ত সেমিস্টারের পরীক্ষাও শুরু হচ্ছে ২৫ এপ্রিল থেকে। পরীক্ষা চলবে ৬ জুন পর্যন্ত। পাশাপাশে বোর্ডের তরফে চূড়ান্ত পরীক্ষা সূচি জানিয়ে দেওয়া হয়েছে। দেড় ঘন্টার এই দ্বিতীয় সেমেস্টারের পরীক্ষা ভাগ করা হয়েছে দু'টি ধাপে। দশম শ্রেণির পরীক্ষা শুরু হবে সকাল এগারোটা থেকে। আর দ্বাদশ শ্রেণির পরীক্ষা শুরু হবে দুপুর দু'টো থেকে।

-

উল্লেখ্য, আইসিএসই এবং আইএসসি বোর্ডের পরীক্ষার নির্ঘন্ট নিয়ে তৈরি হয়ে ছিল জটিলতা। পড়ুয়াদের দাবি ছিল আগের মতোই অফলাইন নয়, অনলাইনেই পরীক্ষা হোক। মামলা গড়ায় সুপ্রিম কোর্ট পর্যন্ত। যদিও দেশের সর্বোচ্চ আদালত এই আবেদন খারিজ করে দেয়। কোর্টের তরফে স্পষ্ট জানিয়ে দেওয়া হয় দেশে কোভিড পরিস্থিতি স্বাভাবিক থাকলে অনলাইন পরীক্ষার কোন যুক্তি নেই। যদিও কর্তৃপক্ষ সাফ জানিয়ে দেয় এরপরও কোভিড পরিস্থিতি বিবেচনা করে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। আর তার ভিত্তিতেই অফলাইন পরীক্ষার চূড়ান্ত নির্ঘন্ট প্রকাশ করল বোর্ড সূত্রের খবর।

-

এর পাশাপাশি বোর্ডের তরফে সাফ জানিয়ে দেওয়া হয়েছে সিলেবাস সম্পূর্ণ শেষ না হওয়া পর্যন্ত প্রি বোর্ড পরীক্ষা নেওয়া যাবে না। আগে সিলেবাস শেষ করতে হবে, আর তারপরেই পড়ুয়ারা প্রি বোর্ড পরীক্ষায় বসবেন। আর তার প্রেক্ষিতেই গতকাল বোর্ডের তরফে স্পষ্ট নির্দেশিকা জানিয়ে দেওয়া হল, সূত্রের খবর।