করোনা আবহে কী তবে বাতিল জয়েন্ট এন্ট্রান্স? সাফ কথা বোর্ডের তরফে

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 08/06/2021   শেষ আপডেট: 08/06/2021 5:27 p.m.

১১ জুলাই এই পরীক্ষা হওয়ার কথা

বাতিল হয়েছে মাধ্যমিক(Madhyamik Exam 2021), উচ্চমাধ্যমিক (Higher secondary 2021)। এবার কোভিড আবহে রাজ্যে জয়েন্ট এন্ট্রান্স (WBJEE 2021) নিয়ে তৈরি হল অনিশ্চয়তা। ১১ জুলাই এই পরীক্ষা হওয়ার কথা। কিন্তু আদৌ ১১ জুলাই পরীক্ষা হবে কিনা তা নিশ্চিত নয়।

জয়েন্ট এন্ট্রান্স (Joint Entrance) বোর্ড সূত্রে খবর, সরকারের সঙ্গে কথা বলে এই সপ্তাহেই সিদ্ধান্ত জানানো হবে। উল্লেখ্য, এই বছর জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা দেওয়ার কথা ১ লক্ষ ছাত্রছাত্রীর। মোট পরীক্ষার্থীর প্রায় ৪০ শতাংশ ভিনরাজ্যের পড়ুয়ারা পরীক্ষা দেয়। উল্লেখ্য, জুলাই মাসের শেষে উচ্চমাধ্যমিক পরীক্ষা হওয়ার কথা ছিল। সেই পরীক্ষা বাতিল করা হয়েছে। সেই কারণে, একই মাসে জয়েন্ট এনট্রান্স পরীক্ষা হবে কিনা তা নিয়ে আশঙ্কা দেখা দিয়েছে ছাত্রছাত্রীদের মধ্যে।

প্রসঙ্গত, গতবছর কোভিড সংক্রমণ শুরু হওয়ার আগেই পরীক্ষা নেয় জয়েন্ট বোর্ড। সাধারণত পরীক্ষা নেওয়া হয় এপ্রিল মাসে। কারণ, প্রতিবছর রাজ্যের বিভিন্ন প্রতিষ্ঠানে কিছু আসন খালি থেকে যায়। সেই সমস্যা মেটাতে গতবছর এপ্রিল মাসের পরিবর্তে ফেব্রুয়ারি মাসে পরীক্ষা নেওয়া হয়েছিল। চলতি বছরে ২৭ মার্চ থেকে ২৯ এপ্রিল রাজ্যে বিধানসভা ভোট হয়েছে। সেই কারণে এপ্রিল থেকে পিছিয়ে বোর্ড জুলাই মাসে পরীক্ষা নিতে চেয়েছিল। কিন্তু ফের করোনা পরিস্থিতি অবনতি হওয়ায় পরীক্ষা নির্দিষ্ট দিনে নেওয়া যাবে কিনা তা নিয়ে আলোচনা চলছে।