দ্বাদশ পাশে হাজার হাজার চাকরির সুযোগ কেন্দ্র সরকারে, বেতন ৪৫ হাজার

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 03/02/2022   শেষ আপডেট: 03/02/2022 5:07 p.m.

একনজরে দেখে নিন আবেদনের খুঁটিনাটি

আবারও স্টাফ সিলেকশন কমিশনের (staff selection commission) তরফে প্রচুর পদে নিয়োগের বিজ্ঞাপন জারি করা হল। এসএসসি সিএইচএসএল (SSC CHSL) পরীক্ষার মাধ্যমে কয়েক হাজার পদে নিয়োগ করা হবে কেন্দ্র সরকারের বিভিন্ন বিভাগে। দ্বাদশ পাশ করলেই এই পরীক্ষায় বসতে পারবেন পরীক্ষার্থীরা। একনজরে দেখে নিন পরীক্ষার খুঁটিনাটি।

আবেদনের সময়সীমা

১ ফেব্রুয়ারি থেকে শুরু হয়েছে SSC CHSL –এর আবেদন প্রক্রিয়া। চলবে ৭ মার্চ পর্যন্ত। অফলাইনে টাকা জমা দেওয়ার শেষ তারিখ ১০ মার্চ। প্রথম ধাপের সম্ভাব্য পরীক্ষা হবে মে মাসে।

পদের সংখ্যা

এই পরীক্ষার মাধ্যমে পোস্টাল/সর্টিং অ্যাসিস্ট্যান্ট (PA/SA), ডাটা এন্ট্রি অপারেটর (DEO) এবং কেন্দ্র সরকারের বিভিন্ন দফতরে লোয়ার ডিভিশন ক্লার্ক (LDC) বা জুনিয়র সেক্রেটারিয়েট অ্যাসিস্ট্যান্ট (JSA) পদে নিয়োগ করা হবে। কমিশনের তরফে এখনও সরকারীভাবে পদের সংখ্যা জানানো না হলেও সেই সংখ্যা প্রায় ৫০০০ হতে পারে বলে অনুমান।

বেতন

লোয়ার ডিভিশন ক্লার্ক এবং জুনিয়র সেক্রেটারিয়েট অ্যাসিস্ট্যান্ট পদের জন্য লেভেল-২ অর্থাৎ (১৯,০০০-৬৩,২০০ + ডেয়ারনেস অ্যালায়েন্স (DA), হাউস রেন্ট অ্যালায়েন্স (HRA) ইত্যাদি)

পোস্টাল/সর্টিং অ্যাসিস্ট্যান্ট এবং ডাটা এন্ট্রি অপারেটর পদের জন্য লেভেল-৪ অর্থাৎ (২৫,৫০০-৮১,১০০ + ডেয়ারনেস অ্যালায়েন্স, হাউস রেন্ট অ্যালায়েন্স ইত্যাদি)

বয়সসীমা

১৮-২৭ বছর বয়সীরা এই পরীক্ষার জন্য আবেদন করতে পারবেন। পরীক্ষায় বসতে গেলে পরীক্ষার্থীর জন্ম ০২-১-১৯৯৫ থেকে ০১-০১-২০০৪ এর মধ্যে হতে হবে। এসসি (SC)/এসটি (ST) পরীক্ষার্থীদের জন্য বয়সের ঊর্ধ্বসীমায় ৫ বছরের ছাড় দেওয়া হয়েছে। ওবিসি (OBC) পরীক্ষার্থীরা বয়সের ঊর্ধ্বসীমায় ছাড় পাবেন ৩ বছর। শারীরিক প্রতিবন্ধীদের (PwD) জন্য ১০ বছরের ছাড় দেওয়া হয়েছে বয়সের ঊর্ধ্বসীমায়।

এছাড়াও পরীক্ষায় বসতে গেলে পরীক্ষার্থীকে ভারতের নাগরিক হতে হবে।

আবেদন পদ্ধতি

আবেদনের জন্য পরীক্ষার্থীকে https://ssc.nic.in এই ওয়েবসাইটে যেতে হবে। সেখানে রেজিস্ট্রেশন করে সংশ্লিষ্ট পরীক্ষার জন্য আবেদন করা যাবে। আবেদন বাবদ খরচ – ১০০ টাকা। তবে মহিলা পরীক্ষার্থী এবং এসসি/এসটি/ওবিসি/প্রতিবন্ধী/এক্স-সার্ভিসম্যানদের আবেদন বাবদ কোনও টাকা লাগবে না।