CBSE : ঘোষিত হল সিবিএসই দশম ও দ্বাদশের প্রথম টার্মের পরীক্ষার সময়সূচি

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 19/10/2021   শেষ আপডেট: 19/10/2021 8:40 a.m.
cbse.gov.in

নভেম্বরেই শুরু সিবিএসই দশম ও দ্বাদশের প্রথম টার্মের পরীক্ষা

কোভিড (Covid-19) অতিমারির জেরে গত দেড় বছরের বেশি বন্ধ সমস্ত স্কুল-কলেজ। বিভিন্ন রাজ্যে কিয়দংশে স্কুল চালু হলেও তা বিধি-নিষেধের বেড়াজালে স্বাভাবিক গতিতে সচল থাকতে পারেনি। অনলাইন (Online) নির্ভর পড়াশোনা চললেও সমস্যা তৈরি হয়েছিল মূল্যায়ন ব্যবস্থাকে ঘিরে। বাড়ছিল জটিলতাও। সেই মোতাবেক সেন্ট্রাল বোর্ড অব সেকেন্ডারি এডুকেশন (CBSE) দশম ও দ্বাদশের ফাইনাল পরীক্ষায় বদলের কথা আগেই জানিয়েছিল। এবার সেই পরীক্ষার দিনক্ষণ ঘোষিত হল। নভেম্বর ও ডিসেম্বর মাসজুড়ে গোটা দেশেই এই পরীক্ষা অনুষ্ঠিত হবে।

সিবিএসই বোর্ডের কন্ট্রোলার অব এক্সাজামিনেশন সান্যম ভরদ্বাজ জানিয়েছেন, পরীক্ষা পদ্ধতিতে বদল আনা হয়েছে। দু'টি ধাপে পরীক্ষা নেওয়া হবে। প্রথমে টার্ম ১ এবং আগামী বছর মার্চ-এপ্রিল নাগাদ টার্ম ২। টার্ম ১ পরীক্ষাটি সম্পূর্ণ বিকল্প প্রশ্নভিত্তিক বা অবজেকটিভ টাইপ প্রশ্ন থাকবে। প্রতিটি পরীক্ষার জন্য সময় দেওয়া হবে ৯০ মিনিট। শীতকালের কথা মাথায় রেখে প্রতিটি পরীক্ষা সকাল সাড়ে ১০ টার বদলে ১১ টায় করা হয়েছে। বোর্ডের তরফ থেকে চেষ্টা করা হচ্ছে প্রতিটি পরীক্ষার্থী যাতে নিজেদের স্কুলে পরীক্ষা দিতে পারে। তার আগে প্রত্যেকটি স্কুল স্যানিটাইজ করার কাজ শুরু হয়েছে।

দশম ও দ্বাদশের পরীক্ষাকে দু'টি ভাগে ভাগ করা হয়েছে। মাইনর ও মেজর পরীক্ষা। দশমের মাইনর পরীক্ষা শুরু হচ্ছে ১৭ নভেম্বর থেকে। আর মেজর পরীক্ষা শুরু ৩০ নভেম্বর থেকে চলবে ১১ ডিসেম্বর পর্যন্ত। অন্যদিকে দ্বাদশের মাইনর পরীক্ষা শুরু হচ্ছে নভেম্বরের ১৬ তারিখ থেকে। আর মেজর পরীক্ষা শুরু ১ ডিসেম্বর, চলবে ২২ ডিসেম্বর পর্যন্ত। প্রতিটি পরীক্ষার জন্য সময় নির্ধারণ করা হয়েছে ৯০ মিনিট। প্রতি পরীক্ষার ২০ মিনিট আগেই প্রশ্নপত্র দেওয়া হবে প্রশ্নপত্র পড়ার জন্য।

বোর্ডের তরফে ইতিমধ্যেই সমস্ত স্কুলগুলিকে স্যানিটাইজ করার কথা বলা হয়েছে। প্র্যাকটিক্যাল পরীক্ষা, ইন্টারন্যাল অ্যাসেসমেন্ট, প্রজেক্ট প্রভৃতি বিষয়গুলি টার্ম ১ পরীক্ষার আগেই স্কুলগুলিকে মিটিয়ে নিতে বলা হয়েছে। প্রথম টার্মের পরীক্ষার পর আগামী বছর মার্চ-এপ্রিলে হবে দ্বিতীয় টার্মের পরীক্ষা। দু'টি টার্মের পরীক্ষার পর একসঙ্গে চূড়ান্ত ফলাফল ঘোষিত হবে। এক্ষেত্রে কোন শিক্ষার্থী কোন টার্মে ফল খারাপ করলে আর একটি টার্মে ফল ভাল করার সুযোগ পাবে।