কোভিডে অনাথ পড়ুয়াদের ফি মুকুব করল CBSE বোর্ড

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 22/09/2021   শেষ আপডেট: 22/09/2021 10:47 a.m.
cbse.gov.in

ফের মানবিকতার নজির গড়ল CBSE বোর্ড

কোভিড (Covid-19) পরিস্থিতিতে ফের মানবিকতার নজির গড়ল সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (CBSE) বোর্ড। এই পরিস্থিতিতে যে সকল পড়ুয়া তাদের বাবা-মাকে হারিয়েছে, তাদের পরীক্ষা ফি এবং রেজিস্ট্রেশন ফি মুকুব করল বোর্ড। কেবল দশম ও দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের ক্ষেত্রেই এই বিষয়টির মান্যতা দিয়েছে বোর্ড।

মঙ্গলবার এক বিবৃতি মারফত বোর্ড জানিয়েছে, কোভিড অতিমারির কারণে দেশ আজ বিপর্যস্ত। সেই অবস্থা শিক্ষাক্ষেত্রেও মারাত্মক প্রভাব ফেলেছে। এমন অবস্থায় যেসকল দশম ও দ্বাদশ শ্রেণির পড়ুয়া তাদের বাবা-মাকে হারিয়েছে, তাদের পরীক্ষা ফি এবং রেজিস্ট্রেশন ফি দিতে হবে না। বাবা-মায়ের ক্ষেত্রে কেউ একজন যদি মারা গিয়ে থাকেন, তাহলে তারা এই সুযোগ পাবে না। বোর্ডের এমন মানবিক সিদ্ধান্তে স্বভাবতই খুশি পড়ুয়াদের মহল।

অন্যদিকে, বোর্ডের তরফে জানানো হয়েছে আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যেই সমস্ত স্কুলকে পড়ুয়াদের সমস্ত তথ্য পরীক্ষা করার পর ফি জমা করতে হবে। এদিকে নভেম্বরের মাঝামাঝি দশম ও দ্বাদশ শ্রেণির প্রথম টার্মের পরীক্ষা। ৯০ মিনিটের প্রথম টার্মের পরীক্ষাটি এমসিকিউ প্রশ্ন ভিত্তিক। এই টার্মে থাকবে না কোন প্র্যাকটিক্যাল পরীক্ষা। ওএমআর শিটে পড়ুয়াদের পরীক্ষা দিতে হবে। যার চূড়ান্ত নির্দেশিকা অক্টোবর মাসে জানা যাবে বলে সূত্রের খবর। যদিও দ্বিতীয় টার্মের পরীক্ষা হবে আগামী বছর মার্চ এপ্রিল নাগাদ। দু ঘন্টার এই পরীক্ষাটি হবে ব্যাখ্যামূলক।