ভবিষ্যৎ নিয়ে চিন্তিত? দেখুন কোন কোর্সগুলি পড়লে আপনার চাকরি পাওয়ার চান্স থাকবে সর্বাধিক

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 12/06/2021   শেষ আপডেট: 12/06/2021 6:50 a.m.

বাতিল হয়ে গেছে উচ্চ মাধ্যমিক পরীক্ষা, তাই এখন থেকেই নিজের পছন্দের বিষয় খোঁজা শুরু করতে হবে পরীক্ষার্থীদের

আপনি কি সম্প্রতি উচ্চমাধ্যমিক পাশ করেছেন এবং বর্তমানে আপনার নিজের ক্যারিয়ারের দিকে ফোকাস দিয়েছেন? তাহলে আপনার এখন সব থেকে বড় প্রশ্ন হল কোন কোর্স করলে আপনার সবথেকে বেশি সুবিধা হবে। অথবা কোন কোর্সে আপনার ভবিষ্যৎ আরো বেশি সুরক্ষিত হবে। তাই যারা নিজের ক্যারিয়ারের দিকে একটু বেশি প্রকাশ করে থাকেন তাদের এখন সবার আগে প্রয়োজন সবথেকে ভালো কোর্স পছন্দ করা। যদিও উচ্চশিক্ষার জন্য আপনি বেশ কিছু বিষয় পেয়ে যান তবে এই তালিকায় থাকবে ২০২১ সালের কিউ এস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাংকিং এর সবথেকে ভালো কয়েকটি বিষয়। দেখে নেওয়া যাক তালিকাটি।

এই তালিকায় রয়েছে আর্কিওলজি, আর্টস ও হিউম্যানিটিস, আর্ট এন্ড ডিজাইন, ইংরেজি ভাষা সাহিত্য, ক্লাসিক এন্ড এনসিয়েন্ট হিস্টোরি, ইতিহাস, লিঙ্গুইস্টিকস, আধুনিক ভাষা, পারফর্মিং আর্টস, দর্শন। আর আছে ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি, কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং, ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং, সিভিল ইঞ্জিনিয়ারিং, মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং, মিনারেল এন্ড মাইনিং ইঞ্জিনিয়ারিং, পেট্রোলিয়াম ইঞ্জিনিয়ারিং। এছাড়া আছে লাইফ সাইন্স মেডিসিন, ডাক্তারি, দন্ত চিকিৎসা, নার্সিং, এগ্রিকালচার, এ্যানাটমী এবং ফিজিওলজি, বায়োলজিক্যাল সাইন্স, ফার্মেসি, পশু চিকিৎসা, ন্যাচারাল সায়েন্স, মনোবিজ্ঞান, মেরিন সায়েন্স, রসায়ন।

তার সঙ্গে পরিবেশ বিজ্ঞান, জিওগ্রাফি, জিও ফিজিক্স, ম্যাটেরিয়াল সায়েন্স, গণিত, ফিজিকস, অ্যাস্ট্রো ফিজিকস, সোশ্যাল সাইন্স, একাউন্টিং এবং ফিনান্স, অ্যানথ্রোপোলজি, বিজনেস এবং ম্যানেজমেন্ট, কমিউনিকেশন এবং মিডিয়া স্টাডিজ, ডেভেলপমেন্ট স্টাডিজ, ইকোনমি, এডুকেশন, হসপিটালিটি এবং লেজার ম্যানেজমেন্ট, ল এবং লজিক স্টাডিজ, লাইব্রেরী এন্ড ইনফরমেশন ম্যানেজমেন্ট, সোশাল পলিসি এন্ড অ্যাডমিনিস্ট্রেশন, রাজনীতি, সোশিওলজি, খেলাধুলা সম্পর্কিত যেকোন বিষয়, ও স্ট্যাটিসটিকস। বর্তমানে খাতায়-কলমে রিপোর্ট অনুযায়ী এই সমস্ত বিষয়গুলির সবথেকে বেশি চাহিদা রয়েছে। আপনি এই সমস্ত বিষয় নিয়ে পড়লে ভবিষ্যতে আপনার সুবিধা হতে পারে।