শক্তি বাড়িয়ে ধেঁয়ে আসছে যশ, বাতিল একাধিক ট্রেন, জারি সতর্কবার্তা

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 22/05/2021   শেষ আপডেট: 22/05/2021 3:29 p.m.
সাইক্লোন ~pixabay

বুধবার সকালে পশ্চিমবঙ্গ ও ওড়িশা উপকূলে পৌঁছাবে এই অতি প্রবল ঘূর্ণিঝড়

শক্তি বাড়িয়ে ধেঁয়ে আসছে ঘূর্ণিঝড় যশ (Cyclone Yaas)। অতি প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হতে চলেছে যশ বা ইয়াস (Yaas)। আজ সকালেই পূর্ব মধ্য বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরি হয়েছে। খবর, আগামীকালের মধ্যে গভীর নিম্নচাপে পরিণত হবে। এরপর উত্তর-উত্তর পশ্চিম দিকে এগোবে। সোমবার ঘূর্ণিঝড়ে পরিণত হবে। এর পরের ২৪ ঘণ্টায় অতি প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হবে। এরপর ফের উত্তর- উত্তর পশ্চিম দিকে অগ্রসর হবে যশ। বুধবার সকালে পশ্চিমবঙ্গ ও ওড়িশা উপকূলে পৌঁছাবে এই অতি প্রবল ঘূর্ণিঝড়।

আগামী বুধবার ওড়িশা এবং পশ্চিমবঙ্গের উপকূলে আছড়ে পড়তে পারে ‘ইয়াস’। সেই সম্ভাব্য ঘূর্ণিঝড়ের আশঙ্কায় ৭৪ টি ট্রেন বাতিল করল পূর্ব উপকূলীয় (ইস্ট-কোস্ট) রেল। বাতিল ট্রেনের তালিকায় অবশ্য মধ্য, দক্ষিণ-পূর্ব, দক্ষিণ, উত্তর-পূর্ব সীমান্ত রেলের একাধিক ট্রেনও আছে। সেই তালিকায় আছে - ০২৭০৩ হাওড়া-সেকেন্দ্রাবাদ (হাওড়া থেকে ছাড়বে ২৫, ২৬ এবং ২৭ মে), ০২০৮৭ হাওড়া-পুরী (হাওড়া থেকে ছাড়বে ২৫, ২৬ এবং ২৭ মে), ০২০৮৮ পুরী-হাওড়া (পুরী থেকে ছাড়বে ২৫, ২৬ এবং ২৭ মে), ০২৮৩৭ হাওড়া-পুরী (হাওড়া থেকে ছাড়বে ২৪, ২৫ এবং ২৬ মে), পুরী-হাওড়া (পুরী থেকে ছাড়বে ২৪, ২৫ এবং ২৬ মে), ০২৮৭৩ হাওড়া-যশবন্তপুর (হাওড়া থেকে ছাড়বে ২৪, ২৫ এবং ২৬ মে), ০২৮৭৪ যশবন্তপুর-হাওড়া (যশবন্তপুর থেকে ছাড়বে ২৪, ২৫ এবং ২৬ মে) এক্সপ্রেসের মতো কয়েকটি ট্রেন।

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে জানানো হয়েছে, ২৫ মে থেকে রাজ্যের উপকূলবর্তী জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টি শুরু হবে। কোথাও কোথাও ভারী বৃষ্টি হতে পারে পরবর্তী সময়ে বৃষ্টির পরিমাণ বাড়বে। বাকি জেলাগুলিতেও বৃষ্টি হবে। ২৬ মে ভারী বৃষ্টি হবে রাজ্যে। ২৭ মে অতি ভারী বৃষ্টি হতে পারে। ঘূর্ণিঝড়ের প্রভাবে উত্তাল হতে পারে সমুদ্র। ২৩ মে থেকে সমুদ্রে মৎস্যজীবীদের যেতে নিষেধ করা হয়েছে। যাঁরা মাঝ সমুদ্রে রয়েছেন, তাঁদের ২৩ তারিখ সকালের মধ্যে ফিরে আসার পরামর্শ দেওয়া হয়েছে। প্রাথমিকভাবে সোমবার সন্ধ্যার পর থেকে ঘণ্টায় ৪০-৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। মঙ্গলবার থেকে ঝোড়ো হাওয়ার বেগ আরও বাড়তে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস।