আসছে শীত, তবু পিছু ছাড়ছে না বর্ষা! বৃষ্টির পূর্বাভাস দিল আলিপুর

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 25/10/2021   শেষ আপডেট: 25/10/2021 11:02 a.m.

ভরা শীতের অনুভূতি মিলবে আরও বেশ কিছুদিন পর

পশ্চিমবঙ্গের ওপর থেকে যেন পিছু ছাড়ছে না বৃষ্টি। বর্ষা বিদায় নিলেও এবার চোখরাঙাচ্ছে পূবালি হাওয়া। আর তার জেরে ফের রাজ্যে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া দফতর। আজ অর্থাৎ সোমবারেও ফের বৃষ্টির সম্ভাবনা। উত্তর এবং দক্ষিণবঙ্গের উপকূলীয় জেলায় হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে ভারী বৃষ্টির আশঙ্কা আর নেই। দু'এক পশলা বৃষ্টি হতে পারে রাজ্যে।

অন্যদিকে, শীতবিলাসীদের জন্য সুখবর। আজ সকাল থেকেই রাজ্যের বহু জায়গাতেই কুয়াশার দেখা মিলেছে। আলিপুর আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী, রাতে ও সকালের দিকে হালকা শীতের আমেজ বজায় থাকবে। পশ্চিমের জেলা গুলিতে শীতের আমেজ বেশি অনুভূত হবে। তবে ভরা শীতের অনুভূতি মিলবে আরও বেশ কিছুদিন পর।

আলিপুর আবহাওয়া দফতর সূত্রের খবর, পূবালি হাওয়ার দাপটে দক্ষিণবঙ্গে শহর কলকাতা-সহ দুই ২৪ পরগনা, হাওড়া, পূর্ব মেদিনীপুরে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উত্তরবঙ্গের জেলাগুলিতেও হালকা বৃষ্টি চলবে। দার্জিলিং, কালিম্পংয়ের দু-এক জায়গায় বিক্ষিপ্তভাবে বৃষ্টির সম্ভাবনা। মালদহ, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে থাকবে শুষ্ক আবহাওয়া, বৃষ্টির সম্ভাবনা কম।

হাওয়া অফিস সূত্রে খবর, দক্ষিণ-পূর্ব বাংলাদেশে একটি ঘূর্ণাবর্ত রয়েছে। এছাড়াও আরও একটি ঘূর্ণাবর্ত রয়েছে কেরল উপকূলে। অন্যদিকে, পশ্চিমী ঝঞ্ঝার সঙ্গে একটি ঘূর্ণাবর্ত রয়েছে পাঞ্জাব ও রাজস্থানের উপর। দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু দক্ষিণ ভারতের কিছু অংশে অবস্থান করছে। সেখানে প্রভাব বিস্তার করবে উত্তর পূর্ব মৌসুমী বায়ু। এর জেরে কাল থেকে বর্ষা ধীরে ধীরে বিদায় নিতে শুরু করবে। তবে বর্ষা বিদায় পর্ব শুরু হতেই উত্তর পশ্চিম ভারতে আসতে শুরু করেছে একের পর এক পশ্চিমী ঝঞ্ঝা। পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে জম্মু-কাশ্মীর, লাদাখ ও হিমাচল প্রদেশের কিছু অংশে তুষারপাতের সম্ভাবনা। বৃষ্টি হবে জম্মু ও কাশ্মীর, লাদাখ, পাঞ্জাব, হিমাচলপ্রদেশ-সহ উত্তর পশ্চিম ভারতের রাজ্যগুলিতে।