মাঙ্কি পক্সকে জরুরি স্বাস্থ্য অবস্থা বলে ঘোষণা বিশ্ব স্বাস্থ্য সংস্থার

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 23/07/2022   শেষ আপডেট: 23/07/2022 9:34 p.m.
মাঙ্কি পক্স https://pixabay.com/

একমাস যাবৎ মূল্যায়নের শেষে দেখা গিয়েছে ৭৫ টি দেশে ১৬ হাজারের‌ও বেশী মানুষ আক্রান্ত হয়েছে এই রোগে

মাঙ্কিপক্সকে জনস্বাস্থ্য জরুরি অবস্থা হিসেবে ঘোষণা করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) । ২৩ জুলাই, শনিবার এপ্রসঙ্গে জানাতে গিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রোস আধানম গেব্রেয়েসাস বলেন, "বিশ্বব্যাপী মাঙ্কিপক্সের প্রাদুর্ভাব আন্তর্জাতিক জনস্বাস্থ্যের উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে।"

টেড্রোস উল্লেখ করেছেন যে, আন্তর্জাতিক স্বাস্থ্যের কথা মাথায় রেখে একটি কমিটি নিযুক্ত করা হয়েছিল যেখানে মাঙ্কিপক্সের প্রভাব পর্যবেক্ষন করা হবে। একমাস যাবৎ মূল্যায়নের শেষে দেখা গিয়েছে ৭৫ টি দেশে ১৬ হাজারের‌ও বেশী মানুষ আক্রান্ত হয়েছে এই রোগে। ইতিমধ্যেই ৫ জন মারাও গিয়েছেন।

সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্য়ান্ড প্রিভেনশন শুক্রবার জানিয়েছিল, ক্যালিফর্নিয়া এবং ওয়াশিংটন ডিসি থেকে যথাক্রমে একজন করে শিশু এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন। কীভাবে শিশুদের দেহে এই ভাইরাস ছড়িয়ে পড়ল সেই নিয়ে অনুসন্ধান শুরু করেছেন বিশেষজ্ঞরা। এই পরিস্থিতিতে হু-র এই ঘোষণা অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে।

শনিবার হু এর প্রধান বলেন, "রোগের এই প্রাদুর্ভাব যা সংক্রমণের নতুন মোডের মাধ্যমে দ্রুত বিশ্বজুড়ে ছড়িয়ে পড়েছে।" প্রসঙ্গত, ইতিমধ্যেই ভারতেও থাবা বসিয়েছে মাঙ্কিপক্স। তিনজন কেরালার বাসিন্দার শরীরে এই ভাইরাসের উপস্থিতি পাওয়া গিয়েছে। ফলতঃ ফের একবার অতিমারীর কবলে পড়ার আশঙ্কা থেকেই যাচ্ছে।