কোথায় এবং কীভাবে মিলবে টিকার দ্বিতীয় ডোজ, তালিকা প্রকাশ রাজ্যের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 12/05/2021   শেষ আপডেট: 12/05/2021 10:55 a.m.

কোন কোন সরকারি হাসপাতালে গিয়ে দ্বিতীয় ডোজটি নেওয়া যাবে, তার একটি তালিকা প্রকাশ করেছে রাজ্য সরকার

করোনার (COVID-19) ত্রাসে গোটা দেশ। ভ্যাকসিন (Vaccine), অক্সিজেনের (Oxygen) চাহিদা চারিদিকে। তাঁর মধ্যে রাজ্য-কেন্দ্র সংঘাতের মাঝেই উদ্বেগের বিষয় হয়ে দাঁড়িয়েছিল ভ্যাকসিন। রাজ্যে (West-Bengal) অনেকেই ভ্যাকসিনের প্রথম ডোজ নিয়েছেন, তবে দ্বিতীয় ডোজ? সেটা কীভাবে মিলবে? এই নিয়েই নানান ঝক্কি পোহাতে হয়েছিল অধিকাংশ মানুষকেই। তবে গতকালই মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়(Alapan Banarjee) বলেছিলেন, যাঁরা টিকার প্রথম ডোজ পেয়েছেন, তাঁদের দ্বিতীয় ডোজও দেওয়া হবে। চিন্তার কারণ নেই। এমন আশ্বাস দিয়েছিল খোদ রাজ্যসরকার।

সেই মতোন সোমবারই রাজ্য মন্ত্রিসভার প্রথম বৈঠকের পর সিদ্ধান্ত হয়েছিল, আগে যাঁরা টিকার প্রথম ডোজ পেয়েছেন, তাঁদের আগে দ্বিতীয় ডোজ দেওয়ার জন্য একটি ক্যালেন্ডার তৈরি করে দেবে রাজ্য সরকার। আর তাতেই শিলমোহর! আজই চূড়ান্ত করে ফেলা হল সেই ক্যালেন্ডার। এখনও পর্যন্ত জানা যাচ্ছে, যে সমস্ত নাগরিকেরা ভ্যাকসিনের প্রথম ডোজ নিয়েছিলেন তাঁদের প্রত্যেককেই বিনামূল্যে দ্বিতীয় ডোজ দেওয়া হবে। পাশাপাশি, বেসরকারি হাসপাতালগুলিকে সরকার হাসপাতালের স্বাস্থ্য পরিষেবার সঙ্গে যুক্ত করে নেওয়া হয়েছে। যাতে বেসরকারি হাসপাতালে যাঁরা টিকার প্রথম ডোজটি নিয়েছেন, তাঁদের সেই বেসরকারি হাসপাতালের নিকটবর্তী কোনও সরকারি হাসপাতাল বা স্বাস্থ্যকেন্দ্রে টিকার দ্বিতীয় ডোজটি দেওয়া হবে।

তবে অবশ্যই প্রথমে তাঁরাই এই টিকার দ্বিতীয় ডোজটি পাবেন যাঁদের প্রথম ডোজ নেওয়ার পর দ্বিতীয় ডোজ নেওয়ার সময় এসেছে। এবং তা দেওয়া হবে সম্পূর্ণ বিনামূল্যে। তবে সোমবারই রাজ্য সরকার স্পষ্টভাবে জানিয়েছিল, কোনও বেসরকারি হাসপাতাল থেকে এই টিকার দ্বিতীয় ডোজ মিলবে না। যাঁরা বেসরকারি হাসপাতাল থেকে প্রথম ডোজ পেয়েছিলেন, তাঁরা সেই হাসপাতালের নিকটবর্তী সরকারি হাসপাতাল থেকে দ্বিতীয় ডোজটি পাবেন।

উল্লেখ্য, কোন কোন সরকারি হাসপাতালে গিয়ে দ্বিতীয় ডোজটি নেওয়া যাবে, তার একটি তালিকাও প্রকাশ করেছে রাজ্য সরকার। একইসঙ্গে জানানো হয়েছে, এই তালিকায় থাকা যে কোনও বড় সরকারি হাসপাতালে গেলেই টিকার দ্বিতীয় ডোজটি মিলবে। রাজ্য সরকারের অ্যাপ "Covid 19 West Bengal" -এ সেই তালিকা মিলবে।