রাজ্যজুড়ে বৃষ্টির আশঙ্কা, যদিও শীতের প্রত্যাগমনের আশ্বাস দিচ্ছে হাওয়া অফিস

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 13/01/2022   শেষ আপডেট: 13/01/2022 10:39 a.m.
instagram.com/street_licious_

অকাল বর্ষণে সিক্ত বাংলা

নববর্ষ (New Year 2022) আসতে না আসতেই আবহাওয়ার (Weather) রূপান্তর। আবহাওয়া দপ্তর সূত্রে জানানো হয়েছে, পশ্চিমী ঝঞ্ঝার কারণেই এই অবস্থানান্তর। (West Bengal News) আবার বাঙালির বারো মাসে তেরো পার্বণের অন্যতম পৌষ সংক্রান্তিও দোরগোড়ায়। মনে করা হচ্ছে (Weather Update) পিঠেপুলির উৎসব এবার হবে শীত বর্জিত।

যদিও এর মধ্যে আশার আলো দেখিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। তাদের মতে, এই সপ্তাহের শেষেই উত্তরের শীতল হাওয়া ফিরবে রাজ্যে। অন্যদিকে আকাশে মেঘ দেখে ফসলের ক্ষতির আশঙ্কায় দিন গুনছেন কৃষকেরা। রবিশস্য উৎপাদনকারীদের দুশ্চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে এই অকাল বর্ষণ। আলিপুর হওয়া অফিস সূত্রে বৃহস্পতিবার সারা রাজ্যজুড়ে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের কথা বলা হয়েছে। পার্বত্য জেলা দার্জিলিং ও জলপাইগুড়িতে বজ্রবিদ্যুৎ সহ মাঝারি বৃষ্টির সতর্কতা দিয়েছে আবহাওয়া দফতর। কলকাতায় মেঘলা আকাশ সহ বিক্ষিপ্ত বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে আবহাওয়া দফতরের পক্ষ থেকে।

বৃহস্পতিবার সকালে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা আছে ১৭.৭ ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি বেশি এবং সর্বোচ্চ তাপমাত্রা ২১.৪ ডিগ্রি যা স্বাভাবিকের থেকে ৪ ডিগ্রি বেশি। তবে শনিবার থেকে আবার  শীতের প্রত্যাবর্তন হবে বলে জানানো হয়েছে। উত্তরবঙ্গে শুক্রবারেই ফিরবে শীত এবং দক্ষিণবঙ্গে পারদ নামবে শনিবার থেকে। ভূমধ্যসগরীয় এলাকা থেকে উত্তর পশ্চিম ভারত হয়ে বয়ে আসা শীতল উষ্ণ বায়ু কারণ হয়ে উঠেছে এই বৃষ্টিপাতের। আকাশ মেঘাচ্ছন্ন থাকার জন্যই রাতের উষ্ণতায় বৃদ্ধি হয়েছে যার ফলে বঙ্গবাসী ভুগছে শারীরিক অসুস্থতায়। যদিও আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী শীত নিকটস্থ।