প্রাথমিক শিক্ষায় দেশের মধ্যে শীর্ষে পশ্চিমবঙ্গ, গর্বের টুইট মুখ্যমন্ত্রীর

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 17/12/2021   শেষ আপডেট: 17/12/2021 1:41 p.m.
facebook.com/MamataBanerjeeOfficial/

শিক্ষক-শিক্ষিকা এবং অভিভাবকদের অভিনন্দন জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

রাজ্যের মুকুটে নয়া পালক। প্রাথমিক শিক্ষায় (Primary Education) দেশের (India) মধ্যে শীর্ষে বাংলা (West Bengal)। প্রধানমন্ত্রীর ইকোনমিক অ্যাডভাইসরি কাউন্সিলের রিপোর্টে রাজ্যকে এই স্বীকৃতি দেওয়া হয়েছে বলে খবর। প্রাথমিক শিক্ষায় অনন্য এই নজিরের জন্য শিক্ষক-শিক্ষিকা এবং অভিভাবকদের অভিনন্দন জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। সঙ্গে মুখ্যমন্ত্রীর গর্বের ট্যুইট, "পশ্চিমবঙ্গের জন্য দারুণ খবর। আমরা Foundational Literacy & Numeracy Index অনুযায়ী দেশের সব রাজ্যের মধ্যে বাংলা শীর্ষস্থান অধিকার করেছে। আমি এই অসামান্য কৃতিত্বের জন্য আমাদের শিক্ষা বিভাগের সকল শিক্ষক, অভিভাবক এবং সদস্যদের অভিনন্দন জানাই।"

ঠিক কীসের ভিত্তিতে এই র‍্যাঙ্কিং? সূত্রের খবর, পঞ্চম শ্রেণি পর্যন্ত প্রাথমিক শিক্ষার ক্ষেত্রে মোট ৫টি মানদণ্ডের নিরিখে এই র‍্যাঙ্কিং করা হয়েছে। এতেই শীর্ষে রয়েছে বাংলার নাম। সঙ্গে রয়েছে কেরল। প্রধানমন্ত্রীর ইকোনমিক অ্যাডভাইসরি কাউন্সিলের চেয়ারম্যান বিবেক দেবরয় এ বিষয়ে বলেন, "শীর্ষে রয়েছে কেরল (৬৭.৯৫) এবং পশ্চিমবঙ্গ (৫৮.৯৫)। লাক্ষ্মাদ্বীপ (৫২.৬৯) এবং মিজোরাম (৫১.৬৪) রয়েছে কেন্দ্র শাসিত ও উত্তর-পূর্বের রাজ্যগুলির মধ্যে শীর্ষে।"

সম্প্রতি, বাঙালির গর্বের মুকুটে যোগ হয়েছিল আরও একটি পালক। বিশ্বের দরবারে স্বীকৃতি পেয়েছিল বাংলার দুর্গাপুজো (Durga Puja)। মিলেছিল হেরিটেজ তকমা।