করোনাক্রান্ত পরীক্ষার্থীরাও কাল পরীক্ষায় বসবে, নয়া পদক্ষেপ কলেজ সার্ভিস কমিশনের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 08/01/2022   শেষ আপডেট: 08/01/2022 5:17 p.m.

এ বছর সেট পরীক্ষার্থীর সংখ্যা ৯০ হাজারেরও বেশি

বহু প্রতীক্ষার পর অবশেষে কাল রাজ্যে হবে স্টেট এলিজিবিলিটি টেস্ট অর্থাৎ সেট পরীক্ষা (SET Exam 2022)। এই পরীক্ষার ভিত্তিতে কলেজ সার্ভিস কমিশন হবু অধ্যাপকদের যোগ্যতা নির্ণয় করে। গতবছর করোনার জেরে এই পরীক্ষা হবে হবে করেও আর হয়ে ওঠেনি। তবে এ বছর আগামীকাল রাজ্যে সেট পরীক্ষা। এ বছর সেট-এ পরীক্ষার্থীর সংখ্যা ৯০ হাজারেরও বেশি।

করোনা পরিস্থিতিতে সেট পরীক্ষাকে ঘিরে কমিশনের রয়েছে বাড়তি চিন্তা। করোনাক্রান্ত পরীক্ষার্থীরাও যাতে সেট পরীক্ষায় বসতে পারে, সে কারণে নেওয়া হচ্ছে বিশেষ পদক্ষেপ।

সূত্রের খবর, গতকাল রাজ্যে স্বাভাবিকের তুলনায় বাড়তি লোকাল ট্রেন চালানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। এর সঙ্গেই সকাল সাড়ে ন'টার বদলে এক ঘন্টা পিছিয়ে সাড়ে দশটা থেকে শুরু হবে পরীক্ষা। প্রথমপত্রের পরীক্ষা হবে সকাল সাড়ে ১০টা থেকে সকাল সাড়ে এগারোটা পর্যন্ত।

এরপর আধ ঘন্টা পর দ্বিতীয় পত্রের পরীক্ষা শুরু হবে বেলা ১২ টা থেকে দুপুর দুটো পর্যন্ত। তবে পরীক্ষা সাড়ে দশটা দিয়ে শুরু হলেও, সকাল ন'টার মধ্যে পরীক্ষার্থীদের পরীক্ষা কেন্দ্রে ঢুকতে হবে।

এখানেই শেষ নয়। করোনাক্রান্ত পড়ুয়াদের জন্য রয়েছে আইসোলেশন রুম। এই রুমে যারা গার্ড দেবেন, তাদের PPE কিট পড়ে থাকতে হবে। এমনকি আক্রান্ত পড়ুয়াদের জন্য আলাদা করে প্রশ্নপত্র রাখা থাকবে। তাঁদের ব্যবহৃত OMR শিটকে আলাদা করে প্যাকিং করতে হবে। প্রতিটি পরীক্ষা কেন্দ্র এই একই নিয়ম মানবে। রাজ্যের সম্মতিতেই কলেজ সার্ভিস কমিশন এ বিষয়ে নির্দেশিকা জারি করেছে।