গ্রামের চিকিৎসা ব্যবস্থার বিশেষ উন্নতি ঘটাতে নয়া উদ্যোগ মুখ্যমন্ত্রীর

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 28/05/2022   শেষ আপডেট: 28/05/2022 7:24 p.m.
twitter.com/ranapix/

এবার ডাক্তারি চিকিৎসায় প্রাথমিক শিক্ষায় প্রশিক্ষিত করা হবে নার্সদের

গ্রামের চিকিৎসা ব্যবস্থার বিশেষ উন্নতি ঘটাতে আরও উদ্যোগী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। পূর্বেই তিনি বলেছিলেন, কমিউনিটি হেলথ অফিসার (CHO) নামে একটি পদে নার্সদের বহাল করবেন সরকার (West Bengal Government)। সেই পথেই এক ধাপ এগিয়ে গেল পশ্চিমবঙ্গ সরকার। পরিকল্পনা অনুযায়ী, এবার ডাক্তারি চিকিৎসায় প্রাথমিক শিক্ষায় প্রশিক্ষিত করা হবে নার্সদের। এই মর্মে শুক্রবার সব জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিককে (CMOH) চিঠি দিয়ে সেই প্রশিক্ষণের সূচি, নিয়মাবলি ও ব্যয় সম্পর্কে জানানো হয়েছে স্বাস্থ্যভবনের তরফে।

শীঘ্রই রাজ্যে শুরু হতে চলেছে এই ডাক্তারি প্রশিক্ষণ। স্বাস্থ্যভবন সূত্রে খবর, প্রথম দফায় নার্সিংয়ে বিএসসি বা পোস্ট-বেসিক পাস করা ৭০৪ জন নার্সকে CHO পদের জন্য প্রাথমিক পাঠ দেওয়া হবে। এর ফলে রোগের জন্য ওষুধ খাওয়ার সুপারিশ করতে পারবেন নার্সরা। এমনকি অতি সাধারণ রোগভোগের ক্ষেত্রে গ্রামের মানুষকে সঠিক পরামর্শ দিতে পারবেন তাঁরা।

প্রাথমিক পর্যায়ে আপাতত এই প্রশিক্ষণ দেওয়া হবে মুর্শিদাবাদের নার্সদের। দ্বিতীয় সুযোগ পাবে পশ্চিম মেদিনীপুর। এরপর পূর্ব বর্ধমান। মনে করা হচ্ছে, এর ফলে গ্রামীণ এলাকায় চিকিৎসা ব্যবস্থায় বেশ কিছুটা সুবিধা হবে। চিকিৎসার অভাবে মরতে হবে না গরীব মানুষকে।