ঘোষিত হয়ে গেল এ বছরের উচ্চ মাধ্যমিক এবং মাধ্যমিক পরীক্ষার নির্ঘণ্ট, দেখে নিন তালিকা

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 01/11/2021   শেষ আপডেট: 01/11/2021 4:55 p.m.
cbse.gov.in

মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের পক্ষ থেকে এ বছরের মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষার সম্পূর্ণ নির্ঘণ্ট ঘোষণা করে দেওয়া হল

এবারে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষার নির্ঘন্ট ঘোষণা করে দিল মধ্যশিক্ষা পর্ষদ এবং উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। জানা যাচ্ছে আগামী ৭ মার্চ থেকে শুরু হতে চলেছে মাধ্যমিক পরীক্ষা এবং উচ্চমাধ্যমিক পরীক্ষা শুরু হতে চলেছে আগামী ২ এপ্রিল থেকে। করোনাভাইরাস পরিস্থিতির কারণে এবারের মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষা হবে কিছুটা অন্যরকম। এবারে নিজের স্কুলে পরীক্ষা দেওয়ার সুযোগ পাবেন উচ্চ মাধ্যমিক ছাত্র ছাত্রীরা। তবে মাধ্যমিকের ক্ষেত্রে এরকম কোন নিয়ম কার্যকর হবে না। বাইরের স্কুলে গিয়ে তাদেরকে পরীক্ষা দিতে হবে।

ঘোষণা অনুযায়ী জানা যাচ্ছে আগামী ৭ মার্চ থেকে মাধ্যমিক পরীক্ষা শুরু হয়ে যাবে। প্রথম দিন হবে প্রথম ভাষার পরীক্ষা। ৮ মার্চ হবে দ্বিতীয় ভাষার পরীক্ষা। ৯ মার্চ হবে ভূগোল, ১১ মার্চ ইতিহাস, ১২ মার্চ জীবন বিজ্ঞান, ১৪ মার্চ অঙ্ক, ১৫ মার্চ ভৌত বিজ্ঞান এবং সবশেষে ১৬ মার্চ ঐচ্ছিক বিষয় অথবা অতিরিক্ত বিষয়ের পরীক্ষা হবে।

একইভাবে আগামী ২ এপ্রিল থেকে শুরু হতে চলেছে উচ্চ মাধ্যমিক পরীক্ষা, যা চলবে আগামী ২০ এপ্রিল পর্যন্ত। উচ্চ মাধ্যমিক পরীক্ষা হবে সকাল ১০ টা থেকে দুপুর ১টা ১৫ পর্যন্ত। ওই একই দিনে দুপুরের বিভাগে হবে একাদশ শ্রেণির পরীক্ষা। ১৫ ফেব্রুয়ারি থেকে ৪ মার্চ পর্যন্ত প্র্যাকটিক্যাল পরীক্ষা নেওয়া হবে। প্রত্যেকটি স্কুল নিজের প্রশ্নপত্র তৈরি করে প্র্যাক্টিকাল পরীক্ষা গ্রহণ করবে। উচ্চ মাধ্যমিকের জন্য কোন অতিরিক্ত প্র্যাকটিক্যাল প্রশ্ন পত্র পাঠানো হবে না।