মাথাপিছু আয়বৃদ্ধিতে দেশের মধ্যে সেরা পশ্চিমবঙ্গ! টুইট অর্থমন্ত্রীর

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 01/10/2021   শেষ আপডেট: 01/10/2021 6:19 p.m.
রাজ্যের অর্থমন্ত্রী অমিত মিত্র ছবি সংগৃহীত

রিজার্ভ ব্যাংকের দেওয়া তথ্য তুলে ধরে এমনটাই দাবি করেছেন রাজ্যের অর্থমন্ত্রী অমিত মিত্র

মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার করোনার বাধা টপকেও অর্থনীতিতে বেনজির সাফল্য পেল বিগত অর্থবর্ষে। করোনার জেরে একটুও খামতি নেই বাংলার অর্থনীতিতে। মাথাপিছু আয়বৃদ্ধিতে দেশের মধ্যে সেরা হিসেবে নির্বাচিত হয়েছে পশ্চিমবঙ্গ। এদিন রিজার্ভ ব্যাংকের (Reserve Bank) দেওয়া তথ্য তুলে ধরে এমনটাই দাবি করেছেন রাজ্যের অর্থমন্ত্রী অমিত মিত্র (Amit Mitra)।

শুক্রবার অর্থমন্ত্রী অমিত মিত্র টুইটারে জানিয়েছেন, "মাথাপিছু আয়বৃদ্ধিতে দেশের মধ্যে সেরা নির্বাচিত হয়েছে বাংলা। ২০২০-২১ অর্থবর্ষে বাংলার মাথাপিছু আয়বৃদ্ধি হয়েছে ৭.১৬ শতাংশ। যেখানে গোটা দেশের গড় মাথাপিছু আয় ৩.৯৯ শতাংশ হ্রাস পেয়েছে।" তাঁর আরও বক্তব্য, এই তথ্যই মমতা বন্দ্যোপাধ্যায়ের সুস্পষ্ট আর্থিক নীতি এবং নরেন্দ্র মোদির ব্যর্থতাকে প্রতিষ্ঠিত করছে।

এর আগে জিডিপি বৃদ্ধির নিরিখেও দেশের সেরা রাজ্যগুলির মধ্যে একটি নির্বাচিত হয়েছিল পশ্চিমবঙ্গ। স্বভাবতই বাংলার এই জোড়া সাফল্যে কেন্দ্রীয় নীতি আয়োগও মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বাধীন তৃণমূল সরকারের প্রশংসায় পঞ্চমুখ।

প্রসঙ্গত, ২০২০-২১ অর্থবর্ষেই ১০ লক্ষ কোটি টাকার বেশি অর্থনীতির রাজ্যগুলির মধ্যে জিডিপি বৃদ্ধির নিরিখে দেশের মধ্যে দ্বিতীয় স্থানে ছিল রাজ্য। মোদী-রাজ্য গুজরাট বা যোগী-রাজ্য উত্তরপ্রদেশ কিংবা কোনও বিজেপি-শাসিত রাজ্যই নেই বাংলার উপরে। এরপরেই আজ জানা গেল শুধু জিডিপি বৃদ্ধি নয়। মাথা পিছু আয়বৃদ্ধিতেও দেশের অন্যান্য প্রান্তকে টেক্কা দিয়েছে বাংলা।