রোগীকে যত্রতত্র রেফার করা যাবে না, সরকারি হাসপাতালগুলিকে কড়া নির্দেশ স্বাস্থ্য দফতরের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 10/04/2022   শেষ আপডেট: 10/04/2022 10:23 a.m.

রাজ্যের ৩৯ টি হাসপাতালে ৬০ শতাংশের বেশী রোগীকে রেফার করে দেওয়া হয়‌

রাজ্যের সরকারি হাসপাতালগুলিকে (Government Hospital) এক ভয়ানক রোগে পেয়েছে, কী সেই রোগ? রেফার রোগ। হ্যাঁ, রেফার রোগে পেয়েছে হাসপাতালগুলিকে। আর এই নিয়ে চিন্তিত রাজ্য স্বাস্থ্যদফতর (Health Department)। আর এবার রেফার রোগ ঠেকাতে রাজ্যের প্রত্যেকটি সরকারি হাসপাতাল, মেডিকেল কলেজের সুপার এবং প্রিন্সিপালদের চিঠি দিয়ে সতর্কবার্তা জানিয়ে দিল রাজ্য স্বাস্থ্যদফতর।

সম্প্রতি একটি সমীক্ষায় উঠে এসেছে, রাজ্যের ৯০ টি হাসপাতাল ভুগছে এই রেফার রোগে। এর মধ্যে ৩৯ টি হাসপাতালে ৬০ শতাংশের বেশী রোগীকে রেফার করে দেওয়া হয়‌। কোনো কোনো ক্ষেত্রে উপযুক্ত পরিকাঠামো থাকা সত্ত্বেও চিকিৎসা না করেই স্থানান্তর করা হয়। অর্থাৎ রোগীকে তাড়ানোটাই যেন তাদের মূল উদ্দেশ্য। আবার, ৫০ টি এমন হাসপাতাল চিহ্নিত করা হয়েছে যেখানে ৩ শতাংশ রোগী ফেরানো হচ্ছে। এই হাসপাতালগুলিকে ‘পেশেন্ট লিভিং এগেইনস্ট মেডিক্যাল অ্যাডভাইস’ বা LAMA এর আওতাভুক্ত করা হয়েছে।

সমীক্ষায় পাওয়া তথ্যের উপর ভিত্তি করে এবার স্বাস্থ্যদফতর নয়া ফরমান জারি করেছে যা প্রত্যেকটি সরকারি হাসপাতালে পাঠানো হয়েছে। চিঠিতে উল্লেখিত রয়েছে, হাসপাতালে আসা রোগীর প্রাথমিক চিকিৎসা করা আবশ্যক। যদি যথাসম্ভব পরিকাঠামো না থাকে, তবে রোগীকে স্থিতিশীল করে তবেই স্থানান্তর করতে হবে। এক‌ইসঙ্গে জেনে নিতে হবে যে হাসপাতালে স্থানান্তর করা হচ্ছে সেখানে বেড ফাঁকা রয়েছে কী না। পাশাপাশি হাসপাতালের উন্নত পরিষেবার কথাও উল্লেখিত রয়েছে। সিসিইউ, এইচডিইউ-সহ হাসপাতালগুলির প্রভূত উন্নতি হয়েছে‌। তাই এবার থেকে কোনো রোগী যাতে বিনা চিকিৎসায় ফিরে না যান, সেই বিষয়টি এবার কড়া হাতে নিয়ন্ত্রণ করতে চলেছে স্বাস্থ্যদফতর।