মাঙ্কিপক্সের চোখ রাঙানির মধ্যেই এবার নয়া নির্দেশিকা রাজ্য স্বাস্থ্যদপ্তরের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 27/05/2022   শেষ আপডেট: 27/05/2022 4:27 p.m.
https://twitter.com/TessaRDavis

এই রোগের প্রাথমিক উপসর্গের মধ্যে রয়েছে জ্বর, মাথার যন্ত্রণা, পিঠ ও গায়ে ব্যথার মতো লক্ষণ

করোনার প্রকোপ মিটতে না মিটতেই এবার চোখ রাঙাচ্ছে মাঙ্কিপক্স (MonkeyPox)। তাই আবারও সতর্কতা জারি করল রাজ্য স্বাস্থ্যদপ্তর (Health Department of West Bengal)। শুক্রবার স্বাস্থ্যদপ্তরের তরফে নতুন করে বিজ্ঞপ্তি জারি করে হাসপাতালগুলিতে আলাদা চিকিৎসা ব্যবস্থা রাখার নির্দেশ দেওয়া হয়েছে। সূত্রের খবর, যদি কোনও সন্দেহভাজন রোগী নজরে আসে, তাহলে অতি শীঘ্রই তাঁর নমুনা সংগ্রহ করে পুণের (Pune) ইনস্টিটিউট অফ ভাইরোলজিতে পাঠানোর পরামর্শ দিয়েছেন স্বাস্থ্যদপ্তরের কর্তারা। এর সঙ্গেই হাসপাতালগুলিতে আইসোলেশন বেড রাখার নির্দেশ দিয়েছে স্বাস্থ্যদপ্তর।

বলাবাহুল্য, করোনার পর নতুন করে আতঙ্ক তৈরি করেছে মাঙ্কিপক্স। প্রায় ১৪ টি দেশে ছড়িয়েছে মাঙ্কিপক্সের সংক্রমণ। এই রোগের প্রাথমিক উপসর্গের মধ্যে রয়েছে জ্বর, মাথার যন্ত্রণা, পিঠ ও গায়ে ব্যথার মতো লক্ষণ। তাই এদিন রাজ্য স্বাস্থ্যদপ্তরের তরফে জানানো হয়েছে, কোনও ব্যক্তির গায়ে যদি ফুসকুড়ি সহ মাঙ্কিপক্সের উপসর্গ দেখা যায় সেক্ষেত্রে অতিরিক্ত নজরদারি বাড়াতে হবে।

এর সঙ্গেই যে সমস্ত দেশে এই ভাইরাস ছড়িয়ে পড়েছে সেখান থেকে যদি কোনও ব্যক্তি গত ২১ দিনে দেশে আসেন সেক্ষেত্রেও তার উপর নজরদারি চালাতে হবে। প্রসঙ্গত, এই ভাইরাসের ক্ষেত্রে মৃত্যুর ঘটনা অনেক কম। ভারতে এখনও এই ভাইরাস পাওয়া যায়নি।