কবে শুরু হবে স্নাতক-স্নাতকোত্তরের ভর্তির প্রক্রিয়া? নির্ঘন্ট জারি করল উচ্চ শিক্ষা দফতর

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 02/07/2022   শেষ আপডেট: 02/07/2022 4:29 p.m.
unsplash.com

স্নাতকস্তরের সেশন শুরু করতে হবে ১৯ সেপ্টেম্বরের মধ্যে

করোনা অতিমারী এসে কার্যত তছনছ করে দিয়েছিল রাজ্য তথা দেশের শিক্ষাব্যবস্থাকে। তবে ধীরে ধীরে ফের স্বাভাবিক হচ্ছে সবকিছু। কিছুদিন আগেই প্রকাশিত হয়েছে উচ্চমাধ্যমিকের রেজাল্ট। ছাত্রছাত্রীরা মুখিয়ে রয়েছে কলেজে অ্যাডমিশনের জন্য। অন্যদিকে, কিছু বিশ্ববিদ্যালয়ে স্নাতক শেষবর্ষের পরীক্ষা সম্পন্ন হয়েছে, ফলপ্রকাশ‌ও হয়েছে কিছু। তবে কলকাতা বিশ্ববিদ্যালয়সহ বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয় এখন‌ও পরীক্ষাই শেষ করতে পারেনি।

এমতবস্থায় প্রশ্ন উঠছিল এক একটি বিশ্ববিদ্যালয় বিভিন্ন সময় ফলপ্রকাশ করলে স্নাতকোত্তরের ভর্তির প্রক্রিয়ায় কোনো ব্যাঘাত ঘটবে কিনা! তবে এবার তার সমাধা করল রাজ্যের উচ্চ শিক্ষা দফতর। শনিবার এ নিয়ে জারি করা একটি বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, আগামী ১৮ জুলাই থেকে ৫ আগস্ট পর্যন্ত চলবে স্নাতকস্তরের ভর্তির প্রক্রিয়া। সেশন শুরু করতে হবে ১৯ সেপ্টেম্বরের মধ্যে, যার জন্য ১৫ সেপ্টেম্বরের মধ্যে ভর্তির গোটা প্রক্রিয়া সম্পূর্ণ হ‌ওয়া আবশ্যক। অন্যদিকে ১ সেপ্টেম্বর থেকে ২১ সেপ্টেম্বরের মধ্যে রাজ্যের সমস্ত বিশ্ববিদ্যালয়গুলিকে স্নাতকোত্তরের ভর্তির প্রক্রিয়া সম্পন্ন করতে হবে।

জানা গিয়েছে, গোটা প্রক্রিয়াটিই হবে অনলাইনে। ছাত্রছাত্রীকে কলেজে গিয়ে সশরীরে হাজিরা দেওয়ার কোনো প্রয়োজন নেই। অন্যদিকে, সমস্ত ফি দিতে হবে নেটব্যঙ্কিংয়ের মাধ্যমে। মেরিট অর্থাৎ যোগ্যতার নিরিখেই কলেজ- বিশ্ববিদ্যালয়ের পড়ুয়া নেওয়া হবে। প্রসঙ্গত, গত সপ্তাহেই শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু জানিয়েছিলেন, কেন্দ্র এবছর অনলাইন ভর্তির প্রক্রিয়া স্থগিত রেখেছে। তবে এবার পশ্চিমবঙ্গ রাজ্য উচ্চ শিক্ষা দফতর‌ই অনলাইন ভর্তির নির্ঘন্ট জারি করল।