করোনার বাড়বাড়ন্তর মাঝেই ৬৩ যাবজ্জীবন সাজাপ্রাপ্তর মুক্তির সিদ্ধান্ত রাজ্যের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 02/08/2021   শেষ আপডেট: 02/08/2021 10:03 p.m.

পুরুষ আসামীরা প্রত্যেকেই ষাটোর্ধ এবং দুজন মহিলা ৫৫র গণ্ডি পেরিয়েছেন

করোনার দ্বিতীয় ঢেউতে কার্যত নাস্তানাবুদ হয়েছে গোটা ভারত। তার উপর বিশেষজ্ঞদের দুশ্চিন্তা, খুব শীঘ্রই আছড়ে পরতে পারে তৃতীয় ঢেউ। এমতাবস্থায় ৬৩ জন যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামীর সাজা মকুব করে তাঁদের মুক্তি দেওয়ার সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। এই ৬৩ জন আসামীদের মধ্যে ৬১ জন পুরুষ এবং ২ জন মহিলা। উল্লেখ্য, পুরুষ আসামীরা প্রত্যেকেই ষাটোর্ধ এবং দুজন মহিলা ৫৫র গণ্ডি পেরিয়েছেন।

সোমবারই এ বিষয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করে রাজ্য সরকার। বিজ্ঞপ্তি অনুযায়ী, করোনা অতিমারি এড়ানোর মুল অস্ত্রগুলির অন্যতম সামাজিক দুরত্ববিধি। তাই বর্তমানে জেলের ভিতর একসাথে বেশি বন্দি রাখার নিয়ম নেই। তার উপর ভারতীয় দণ্ডবিধির ৪৩২ নম্বর ধারা অনুযায়ী, অন্তত ১৪ বছর জেলের সাজা খাটার পর যে কাউকে ছাড়ার বিষয়ে পুনর্বিবেচনা করা যেতে পারে। এদিন এই দুটি বিষয়কেই গুরুত্ব দিয়ে বন্দি-বন্দিনীদের ছাড়ার সিদ্ধান্ত নেয় সরকার।

রাজ্যের তরফ থেকে এ বিষয়ে জানানো হয়েছে, বন্দিদের যথেষ্ট বয়স হয়েছিল। তাই মানবতার খাতিরে তাঁদের ছাড়ার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য। শুধু মানবিকতা নয়, আইনের কথা মাথায় রেখেও প্রত্যেক বন্দিকে ছাড়া হয়েছে বলেই মত তাঁদের। এতকিছুর মধ্যে রাজ্য সরকারের এরম সিদ্ধান্তে খুশি সাজাপ্রাপ্তরা।