বন্ধ জুটমিল খুলছে রিষড়ায়, শ্রমমন্ত্রীর চেষ্টায় হাসি ফুটেছে শ্রমিকদের মুখে

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 09/10/2021   শেষ আপডেট: 09/10/2021 2:17 p.m.
-facebook

পুজোর মুখে শ্রমিকদের সম্পূর্ণ বোনাস দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন শ্রমমন্ত্রী বেচারাম মান্না

রিষড়ার ওয়েলিংটন জুট মিলের শ্রমিকদের জন্য এবার একটি ভালো খবর। দুর্গাপূজার মুখে তাদের জন্য একটি সুখবর নিয়ে এলেন বিধায়ক তথা রাজ্যের শ্রমমন্ত্রী বেচারাম মান্না। দীর্ঘ সাত মাস ধরে বন্ধ থাকার পরে পুজোর পরে অবশেষে খুলতে চলেছে রিষড়ার ওয়েলিংটন জুট মিল। রুজি-রোজগার না থাকার কারণে এই কটা দিন তাদের অত্যন্ত অভাব-অনটনের মধ্যে কেটেছে। কিন্তু অবশেষে আগামী ১৮ অক্টোবর থেকে উৎপাদন শুরু হতে চলেছে এই জুটমিলে। তাই অবশেষে কাজ হারানো আড়াই হাজার শ্রমিকের মুখে আবারো হাসি ফুটেছে।

গত ২৮ ফেব্রুয়ারি তারিখে ওয়েলিংটন জুটমিলে সাসপেনশন এর নোটিশ ঝুলিয়ে দেওয়া হয়েছিল। তারপর থেকেই বহুদিন ধরে বন্ধ ছিল কাজ। বারবার আলোচনা হলেও পরিস্থিতি স্বাভাবিক হয়নি। জুট মিল খোলার দাবিতে আন্দোলন করেছিলেন শ্রমিকরা। কিন্তু রোজগার হারিয়ে তারা রীতিমতো দিশাহীন হয়ে পড়েছিলেন বেশ কয়েক মাস ধরে। অবশেষে আশার আলো দেখা গিয়েছে। এই এলাকার প্রত্যেকটি জুটমিল খোলার জন্য এবারে উদ্যোগী হলেন রাজ্যের শ্রমমন্ত্রী বেচারাম মান্না। এই জুটমিল খুলবে বলে তিনি আশ্বাস দিয়েছিলেন। আর সেই আশ্বাস পূরণ করে আগামী ১৮ অক্টোবর থেকে এই জুট মিল খুলে যাচ্ছে। এই খবর চাউর হতেই খুশির জোয়ার আসে শ্রমিকদের মধ্যে।

শুক্রবার কারখানা কর্তৃপক্ষ এবং শ্রমিকদের প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক করেন শ্রমমন্ত্রী বেচারাম মান্না। সেই বৈঠক ফলপ্রসূ হবার পরেই, তিনি জানিয়ে দেন ওয়েলিংটন জুট মিলের দরজা খোলা হবে খুব শীঘ্রই। বেচারাম মান্না বললেন, "দীর্ঘদিন ধরে বন্ধ ছিল ওয়েলিংটন জুট মিল। শ্রমিক-মালিক প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেছি আমরা। মিল কর্তৃপক্ষ আমাদের কথা শুনেছে। আমি অত্যন্ত খুশি। পুজোর আগে শ্রমিকরা সম্পূর্ণ বেতন পাবেন। পাশাপাশি তাদের বোনাস দেওয়া হবে। আগামী ১৮ অক্টোবর থেকে কারখানায় আবারো উৎপাদন শুরু হবে।"