Weather Update: পশ্চিমী ঝঞ্ঝার দাপটে বড়দিনে রোদ ঝলমলে আবহাওয়া, বর্ষশেষে বৃষ্টির পূর্বাভাস

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 25/12/2021   শেষ আপডেট: 25/12/2021 11:15 a.m.
instagram

দিনের সর্বোচ্চ তাপমাত্রা ২৬ এবং সর্বনিম্ন ১৫ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকতে পারে

বড়দিনে শীতের আমেজে প্রধান বাধা পশ্চিমী ঝঞ্ঝা। তাই ঊর্ধ্বমুখী পারদ। বর্ষশেষে উত্তরের ঠান্ডা বাতাস আপাতত উধাও। হালকা শীতে উৎসবমুখর বাঙালি আপাতত 'ফেস্টিভ মেজাজে'। বড়দিনে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৫ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের কাছাকাছি। রবিবার চড়বে তাপমাত্রার আরও পারদ। ফলত বছর শেষে শীতের আমেজ চলে গিয়ে অনেকটাই স্বস্তি দিল বঙ্গবাসীকে।

বড়দিনের সকালে ঘন কুয়াশার চাদর থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ক্রমশ তাপমাত্রা বাড়ছে। আজ দিনের সর্বোচ্চ তাপমাত্রা ২৬ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকতে পারে। দিনের শুরুতে শীত বস্ত্র গায়ে চাপাতে হলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে তার আর প্রয়োজন হবে না। আজকের দিনে বাঙালিরা সাধারণত ঘরের বাইরে বেরিয়ে পড়েন। যদিও করোনা-কাঁটা তো আছেই, তার মধ্যেও বহু মানুষ ভিড় জমাবেন ভিক্টোরিয়া, চিড়িয়াখানা-সহ শহরের বিভিন্ন দ্রষ্টব্য স্থানে।

উল্লেখ্য, দিন কয়েক আগেই রাজ্যের তাপমাত্রার পারদ ক্রমশ নামতে শুরু করেছিল। তাপমাত্রার রেকর্ড পতন বঙ্গে শীতের কাঁপুনি ধরিয়েছিল। এর মধ্যেই আচমকাই ঠান্ডার ইনিংস উধাও। আবহাওয়াবিদদের একাংশের অভিমত, পশ্চিমী ঝঞ্ঝার দাপটে উত্তর-পূর্ব ভারতের বেশ কয়েকটি রাজ্যে শীতের আমেজ কমতে শুরু করেছে। উত্তরের হিমেল বাতাসের গতিরোধ করছে এই পশ্চিমী ঝঞ্ঝা। তবে এই পশ্চিমী ঝঞ্ঝার প্রকোপ কাটলেই রাজ্যে ফের জাঁকিয়ে পড়বে শীত। যদিও বছর শেষে শীতের আর সম্ভাবনা নেই। বরং বছর শেষে বৃষ্টির পূর্বাভাস হাওয়া অফিসের। উত্তরবঙ্গে বৃষ্টির সম্ভাবনা তৈরি হয়েছে, যদিও দক্ষিণবঙ্গে মেঘমুক্ত পরিষ্কার রৌদ্রোজ্জ্বল আকাশের পূর্বাভাস।

মৌসম ভবন আগামী পাঁচদিনে ১৮ টি রাজ্যে এবং কয়েকটি কেন্দ্রশাসিত রাজ্যে বৃষ্টির পূর্বাভাস দিয়েছে। তাছাড়া ২৬ থেকে ২৯ ডিসেম্বরের মধ্যে কয়েকটি রাজ্যে বৃষ্টির পূর্বাভাস। পশ্চিমবঙ্গের উত্তরবঙ্গে বৃষ্টির সম্ভাবনা। দেশের জম্মু-কাশ্মীর ও লাদাখে তুষারপাতের সম্ভাবনা।