Weather Update : টানা বৃষ্টিতে ফের বিপর্যস্ত কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলা

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 29/09/2021   শেষ আপডেট: 29/09/2021 8:50 a.m.

বৃষ্টির সঙ্গে ঝোড়ো হাওয়ার সতর্কতা, বাড়ছে জলস্তর

বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপ আরও ঘনীভূত হয়েছে। তারফলে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় গতকাল রাত থেকেই শুরু হয়েছে ভারি থেকে অতিভারি বৃষ্টি। কোথাও বইছে ঝোড়ো হাওয়া। ঘন কালো অন্ধকারে ঢেকেছে আকাশ। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, নিম্নচাপটি গাঙ্গেয় পশ্চিমবঙ্গের মাঝামাঝি অবস্থান করছে। ফলে বুধবার কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় ভারি বৃষ্টির সম্ভাবনা।

মঙ্গলবার সকাল থেকে ঝিরঝিরে বৃষ্টি হলেও রাত থেকেই শুরু হয়েছে ভারি থেকে অতিভারি বর্ষণ। সঙ্গে দোসর ঝোড়ো হাওয়া। যার জেরে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বিস্তীর্ণ এলাকাতে শুরু হয়েছে অতিভারি বৃষ্টি। গতকাল রাত থেকে কলকাতা, দুই ২৪ পরগণা, হুগলি, হাওড়া, দুই মেদিনীপুর, ঝাড়গ্রামেও প্রবল বৃষ্টি শুরু হয়েছে। বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপটি ক্রমশ পশ্চিমের দিকে সরছে। ফলে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়াতেও বৃষ্টির প্রকোপ বাড়বে বলে হাওয়া অফিস সূত্রে খবর। তার জেরে পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং দক্ষিণ ২৪ পরগণায় জারি হয়েছে লাল সতর্কতা। বাঁকুড়া ও পুরুলিয়াতে জারি কমলা সতর্কতা। আর উত্তর ২৪ পরগণা, কলকাতা, হাওড়া, হুগলি ও বর্ধমানে জারি হলুদ সতর্কতা। বৃষ্টির সঙ্গে চলবে ঝোড়ো হাওয়ার দাপট। উপকূলবর্তী অঞ্চলে চলবে ভারি বর্ষণ। মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।

গতকাল থেকে বৃষ্টির ফলে কলকাতার বিভিন্ন এলাকা নতুন করে জলমগ্ন হয়েছে। বাড়ছে জলজমার আশঙ্কা। ভোর ৪ টে থেকে সকাল প্রায় ৮ টা পর্যন্ত গঙ্গার লকগেট বন্ধ থাকায় শহরে জলজমার আশঙ্কা বাড়ছে। ফের ৫ টা থেকে রাত ৯ টা পর্যন্ত লকগেট বন্ধ থাকার কথা। যার জেরে অতি বৃষ্টির কারণে ফের কলকাতা যে জলমগ্ন হতে পারে, সে আশঙ্কা করছেন একাংশ। এর মধ্যেই কলকাতার বিভিন্ন এলাকায় জল জমতে শুরু করেছে। নিউ আলিপুর, গড়িয়া প্রভৃতি এলাকায় জল জমতে শুরু করেছে। সেইসঙ্গে ঝোড়ো হাওয়ায় দু-এক জায়গায় গাছ উপড়ে পড়ার খবর এসেছে।

উল্লেখ্য, টানা বৃষ্টির জেরে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে অনেকগুলো মৃত্যুর ঘটনা প্রকাশ্যে এসেছে। এরফলে ২৪ ঘন্টার কন্ট্রোল রুম খোলা হয়েছে। মঙ্গলবার ভিডিও কনফারেন্সের মাধ্যমে বিদ্যুৎমন্ত্রী অরূপ বিশ্বাস দফতরের আধিকারিকদের সঙ্গে বৈঠক করেছেন। ভারি বৃষ্টির কারণে বিভিন্ন জায়গায় বিদ্যুৎ পরিষেবা বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে।