Weather Update : কলকাতা-সহ দক্ষিণবঙ্গে চলবে ভারি বৃষ্টির সঙ্গে ঝোড়ো হাওয়া, জারি সতর্কতা

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 13/09/2021   শেষ আপডেট: 13/09/2021 11:27 a.m.
"গগনে গরজে মেঘ ঘন বরষা" নিজস্ব চিত্র

উপকূলবর্তী অঞ্চলে বইতে পারে ঘন্টায় প্রায় ৭০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া

গত কয়েক দিনে দক্ষিণবঙ্গের (South Bengal) বেশ কিছু জেলায় ভারি থেকে অতিভারি বর্ষণ চলছে। সেই সঙ্গে ঝোড়ো হাওয়ার দাপটে সমুদ্র উপকূলবর্তী ( Coastal Area) অঞ্চলগুলোতে জারি হয়েছে সতর্কতা। সোমবার ভোররাত থেকেই কলকাতা-সহ গাঙ্গেয় পশ্চিমবঙ্গে শুরু হয়েছে প্রবল বর্ষণ, সঙ্গে ঝোড়ো হাওয়া। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপের জেরে আগামী ১২ ঘন্টা ভারি বৃষ্টির সঙ্গে ঘন্টায় প্রায় ৭০ কিলোমিটার বেগে বইবে ঝোড়ো হাওয়া। মূলত উপকূলবর্তী অঞ্চলে হাওয়ার গতিবেগ থাকবে বেশি।

অতি বৃষ্টির জেরে ফের বিভিন্ন জেলা জলমগ্ন হতে পারে বলেই আগে থেকে সতর্ক করে দিয়েছে হাওয়া অফিস। আগামী ২৪ ঘন্টায় শহর কলকাতায়ও ভারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে। সকাল থেকেই আকাশের মুখভার। ঘনঘন দমকা বৃষ্টির সঙ্গে চলছে ঝোড়ো হাওয়া। মৌসম ভবন থেকে আগেই সতর্ক করে দেওয়া হয়েছে। খুব প্রয়োজন ছাড়া বাড়ির বাইরে বেরোতে নিষেধ করা হয়েছে সাধারণ মানুষকে।

সোমবার মৌসম ভবন সূত্রে খবর, উত্তর ও উত্তর-পূর্ব উপকূল বরাবর গভীর নিম্নচাপের কারণে প্রবল বৃষ্টিপাতের সম্ভাবনা। ওড়িশার চাঁদবালি, দিঘা, মন্দারমণি-সহ দুই মেদিনীপুর, দুই ২৪ পরগণাতে প্রবল বৃষ্টির সঙ্গে চলছে ঝোড়ো হাওয়া। দিঘার গার্ডওয়াল টপকে জলে চলে এসেছে। সমুদ্রে নামতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। সোমবার সারাদিন ঝড়বৃষ্টির দাপট থাকলেও মঙ্গলবার থেকে কমতে পারে বলে আবহাওয়া দফতর সূত্রে খবর।