গরমে রেকর্ড হারে বিয়ার বিক্রি, কোষাগারে ঢুকল প্রায় ৬৫০ কোটি টাকা

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 23/06/2022   শেষ আপডেট: 23/06/2022 11:15 a.m.
https://unsplash.com/

গরমে বেড়েছে বিয়ার বিক্রির পরিমাণ, চাহিদার তুলনায় যোগানে ঘাটতি

মদ বিক্রিতে আগেই রেকর্ড করেছিল, এবার বিয়ার বিক্রি করে রেকর্ড আয় করল রাজ্য। পরিসংখ্যান বলছে, তীব্র গরমের সময় গত তিনমাসে অন্তত ৬৫০ কোটি টাকার বিয়ার বিক্রি হয়েছে। যা আগের সমস্ত রেকর্ড ভেঙে দিয়েছে।

গত মাস তিনেক ছিল তীব্র গরমের দাপট। গরমের প্রবল দাবদাহে বঙ্গবাসীর নাজেহাল অবস্থা। গরমে কাহিল হলেও মানুষের কমেনি বিয়ার আসক্তি। বরং এই নাজেহাল গরমে বিয়ার বিক্রির পরিমাণ হু হু করে বেড়েছে। চাহিদার তুলনায় যোগান ছিল সামান্যই। অধিকাংশ আউটলেটের বাইরে 'বিয়ার নেই' বোর্ড ঝুলিয়ে রাখতে দেখা গেছে।

সূত্রের খবর, গত মাস দুই-তিন তীব্র গরমের সময় রাজ্যে বিয়ারের চাহিদা ছিল চোখে পড়ার মতো। আবগারি দফতরের পরিসংখ্যান অনুযায়ী, এপ্রিল থেকেই গরম বাড়ছিল। আর মে মাসের গোটাটাই ছিল গরমে কাহিল অবস্থা। এমনকী জুন মাসের প্রথম দু সপ্তাহ কমেনি গরমের দাপট। এই সময়ে রাজ্যে রেকর্ড হারে বিক্রি হয়েছে বিয়ার। অন্তত ৬৫০ কোটি টাকা কোষাগারে ঢুকেছে।

রাজ্য জুড়ে এখন প্রায় ৪৫০০ টি বিয়ার অফ শপ রয়েছে। আবগারি দফতর সূত্রে খবর, তীব্র গরমে বিয়ার সংকট হওয়ার দরুন রাজ্যজুড়ে এই অফ শপগুলোতে নির্দিষ্ট সংখ্যক বিয়ার সাপ্লাই করতে হয়েছিল। চাহিদার তুলনায় প্রয়োজনীয় যোগানে ছিল ঘাটতি। সেই ঘাটতি পূরণে নতুন করে বিয়ার ফ্যাক্টরি তৈরির উদ্যোগ শুরু হয়েছে।