"বাংলার গণতন্ত্র বিপন্ন, প্রতিবাদী হন বুদ্ধিজীবীরা", শ্যামাপ্রসাদ জয়ন্তীতে ফের রাজ্যকে তোপ রাজ্যপালের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 06/07/2022   শেষ আপডেট: 06/07/2022 4:45 p.m.
জগদীপ ধনখড় Twitter

রাজ্যপালের এমন বক্তব্যের নিন্দায় সরব হয়েছে তৃণমূল কংগ্রেস

রাজ্য রাজ্যপাল সংঘাত নতুন কিছু নয় বাংলার জন্য। আজ অর্থাৎ বুধবার শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের জন্মজয়ন্তীতে ফের রাজ্যের আইনশৃঙ্খলা এবং গণতান্ত্রিক পরিবেশ নিয়ে গলায় সুর তুলে শাসকদলকে খোঁচা দিলেন রাজ্যপাল জগদীপ ধনকর। তিনি বলেছেন যে তুষ্টিকরণের রাজনীতি বাংলার ভবিষ্যৎকে ব্যাপক সংকটের মুখে ফেলতে চলেছে। বলা বাহুল্য, রাজ্যপালকে পাল্টা জবাব দিতে ছাড়েনি তৃণমূল কংগ্রেসও।

ঠিক কি হয়েছিল? শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের জন্মবার্ষিকী অনুষ্ঠানে গিয়ে রাজ্যপাল জগদীপ ধনকর বলেন, "শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায় দেশভাগের চক্রান্তকে প্রতিহত করেছিলেন। কিন্তু আজকের বাংলা তাঁর আদর্শ ধরে রাখতে পারেনি। বাংলার আকাশে ঘনিয়ে এসেছে সংকটের কালো মেঘ। তুষ্টীকরণের রাজনীতি গণতন্ত্রকে বিপন্ন করছে। ভারতের সংবিধান নিরপেক্ষ এবং সবার জন্য সমান অধিকার নিশ্চিত করে এবং এছাড়াও ন্যায়বিচারের কথা বলে। কিন্তু কেন্দ্রীয় সরকার এই নীতি মেনে নিলেও, বাংলা গণতন্ত্রকে বিপন্ন করছে প্রতিনিয়ত।" এখানেই অবশ্য শেষ করেননি তিনি। এরপর বুদ্ধিজীবীদের উস্কে দিতে রাজ্যপাল হুংকার দিয়ে বলেছেন, "বাংলার মানুষ এবং বুদ্ধিজীবীদের বলছি যে প্রতিবাদ করুন। নীরবতা গণতন্ত্রের জন্য সঠিক পথ নয়।"

রাজ্যপালের বক্তব্যে পাল্টা আঘাত হেনেছেন তৃণমূল কংগ্রেসও। এমন বক্তব্যের পর বিধানসভার স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায় বলেছেন, "রাজ্যপালের ভূমিকা সত্যিই দুর্ভাগ্যজনক। রাজ্যপালকে রাজ্যপালের মত কাজ করতে হবে। উনি রাজনৈতিক ব্যক্তিত্বের মতো কাজ করছেন। এর আগে বাংলাতে অনেক রাজ্যপাল এসেছিলেন। কিন্তু কোনদিন এভাবে কেউ কথা বলেননি।" এছাড়া তৃণমূল সাংসদ শান্তনু সেন রাজ্যপালের অপসারনের দাবি জানিয়ে বলেছেন, "রাজ্যপাল বিজেপির তল্পিবাহকে পরিণত হয়েছে। তিনি বিজেপি নেতার মত কথাবার্তা বলেন। প্রধানমন্ত্রীর কাছে আর্জি জানাই এই ধরনের অগণতান্ত্রিক রাজ্যপালকে অপসারণ করুন।"

এছাড়া বুদ্ধিজীবী মহল থেকেও রাজ্যপালের বক্তব্যের প্রত্যুত্তর এসেছে। পরিচালক কমলেশ্বর মুখোপাধ্যায় বলেছেন, "গণতন্ত্রের প্রশ্ন শুধু রাজ্যের নয়, কেন্দ্রেরও হওয়া উচিত। গোটা ভারতবর্ষের গণতান্ত্রিক পরিবেশ বিপন্ন।" এছাড়া অভিনেতা কৌশিক সেন বলেছেন, "আমরা কিন্তু সব বিষয়ে সরব হচ্ছি। বাংলায় যে পরিমাণ অগনতান্ত্রিক কাজ হচ্ছে, তার চেয়ে অনেক বেশি অগণতান্ত্রিক কাজ হয় বিজেপিশাসিত বিভিন্ন রাজ্যগুলি।"