WB By-poll : চার কেন্দ্রের উপনির্বাচনে ৮০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 19/10/2021   শেষ আপডেট: 19/10/2021 11:45 a.m.
-

সিদ্ধান্ত ছিল ২৭ কোম্পানি, নিরাপত্তার খাতিরে একলাফে বেড়ে ৮০ কোম্পানি

আগামী ৩০ অক্টোবর রাজ্যের চার কেন্দ্রে বিধানসভা উপনির্বাচন (By-poll)। ইতিমধ্যেই বিভিন্ন রাজনৈতিক দল প্রার্থী ঘোষণা করে প্রচার শুরু করে দিয়েছে। এবার সুষ্ঠভাবে উপনির্বাচন প্রক্রিয়া সম্পন্ন করার জন্য মোতায়েন করা হল ৮০ কোম্পানির কেন্দ্রীয় বাহিনী (CRPF)। প্রাথমিক ভাবে ঠিক ছিল ২৭ কোম্পানির কেন্দ্রীয় বাহিনী থাকবে এই চার কেন্দ্রের উপনির্বাচনে। তবে নির্বাচন কমিশনের তরফে এক ধাক্কায় ৫৩ কোম্পানি বাড়িয়ে ৮০ কোম্পানি করা হল বলে সূত্র মারফত খবর।

৮০ কোম্পানির এই কেন্দ্রীয় বাহিনী কোন কেন্দ্রে কেমন থাকবে তা স্থানীয় প্রশাসনের সঙ্গে আলোচনা করে ঠিক করা হবে বলে খবর। চার কেন্দ্র গোসাবা, খড়দহ, শান্তিপুর ও দিনহাটাতে শান্তিপূর্ণ নির্বাচন করানোই লক্ষ্য কমিশনের। সেই উদ্দেশ্যেই কোন প্রকার অপ্রীতিকর ঘটনা এড়াতে এই বাড়তি বাহিনী মোতায়েন করা হল বলে সূত্রের খবর। কেন্দ্রীয় বাহিনীর পাশাপাশি বিএসএফ, এসএসবি, আইটিবিপির জওয়ানরাও দায়িত্বে থাকবেন। আগামী ৩০ অক্টোবরের নির্বাচনে কোন প্রকার গাফিলতি রাখতে নারাজ কমিশন। কঠোর নিরাপত্তা বলয়ে নির্বাচন প্রক্রিয়া সম্পন্ন করার উদ্দেশ্য নিয়ে এই বাড়তি বাহিনী মোতায়েন বলে কমিশন সূত্রে খবর।

উল্লেখ্য, ভবানীপুরের উপনির্বাচনে ১০০ শতাংশ কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হয়েছিল। অবাধ ও শান্তিপূর্ণ নির্বাচনের উদ্দেশ্যে সব ধরণের ব্যবস্থা গ্রহণ করেছিল কমিশন। প্রথমে ভবানীপুরে ১৫ কোম্পানির কেন্দ্রীয় বাহিনী থাকবে বলে ঠিক হলেও পরে বাড়িয়ে ২০ কোম্পানি করা হয়। এবার বাকি চার কেন্দ্রের উপনির্বাচনেও বাড়তি বাহিনী মোতায়েন করে কমিশন অবাধ ও সুষ্ঠ নির্বাচন করার চেষ্টা করছেন, মনে করছেন ওয়াকিবহাল মহল। ইতিমধ্যেই চার কেন্দ্রের বিভিন্ন জায়গায় রুটমার্চ শুরু করে দিয়েছে কেন্দ্রীয় বাহিনী। সীমান্তবর্তী কেন্দ্র শান্তিপুর ও দিনহাটায় বাড়তি নিরাপত্তা প্রদান করা হয়েছে। শুরু হয়েছে কেন্দ্রীয় বাহিনীর টহলদারি।