তিন পড়ুয়াকে বহিষ্কারের সিদ্ধান্তের প্রতিবাদে উত্তাল বিশ্বভারতী

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 27/08/2021   শেষ আপডেট: 27/08/2021 9:16 a.m.
বিশ্বভারতীর ছাত্র আন্দোলন

তীব্র আন্দোলনের হুঁশিয়ারি পড়ুয়াদের, বাড়ছে উত্তেজনার পারদ

তিন পড়ুয়াকে বহিষ্কারের ঘটনায় উত্তপ্ত হয়ে উঠল বিশ্বভারতী (Visva Bharati University)। বৃহস্পতিবার রাস্তায় নেমে উপাচার্যের বিরুদ্ধে ক্ষোভ উগরে দেন পড়ুয়াদের একাংশ। এমন 'অনৈতিক' কাজের প্রতিবাদে সামিল হয়েছেন ছাত্র-ছাত্রীরা।

উল্লেখ্য, চলতি বছরের জানুয়ারিতে ছাতিমতলায় বিশ্ববিদ্যালয়ের একটি অনুষ্ঠান চলাকালীন বেশ কিছু দাবি নিয়ে পড়ুয়াদের একাংশ একটি শান্তিপূর্ণ অবস্থান বিক্ষোভ করেন। এই ঘটনা বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষ ভালো চোখে গ্রহণ করেনি। এই ঘটনায় বিশ্ববিদ্যালয়ের তরফে বলা হয় 'বিশ্ববিদ্যালয়ের সম্মানহানিকর'। এছাড়া শৃঙ্খলাভঙ্গ করে অর্থনীতি বিভাগ ভাঙচুরের ঘটনায় তিন পড়ুয়াকে সাসপেন্ড করা হয়। এখানেই শেষ নয়, তাঁদের বিরুদ্ধে গঠন করা তদন্ত কমিটি। গত সোমবার এই তদন্ত কমিটির রিপোর্ট অনুযায়ী ওই তিন পড়ুয়াকে তিন বছরের জন্য বহিষ্কারের সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষ। যা নিয়ে বিশ্ববিদ্যালয়ের অন্দরে তৈরি হয়েছে তীব্র অসন্তোষ। এরকম ভাবে পড়ুয়াদের ভবিষ্যত নিয়ে ছিনিমিনি খেলার তীব্র বিরোধিতা করেছেন পড়ুয়াদের একাংশ।

অন্যদিকে বুধবার বিশ্বভারতীর উপাচার্যকে ঘেরাও করা হবে বলে হুঁশিয়ারি দিয়েছিলেন জেলা তৃণমূল কংগ্রেসের সভাপতি অনুব্রত মণ্ডল। পাশাপাশি বামপন্থী ছাত্র-যুবদের সংগঠন এসএফআই এবং ডিওয়াইএফআই এই ঘটনার তীব্র নিন্দা করেছে। এদিন বোলপুর হাইস্কুলের সামনে থেকে বকুলতলা পর্যন্ত বিক্ষোভ মিছিল হয়। এই মিছিলে অবিলম্বে এই তিন পড়ুয়ার বহিষ্কারের সিদ্ধান্ত প্রত্যাহারের দাবি ওঠে।এসএফআই বীরভূম জেলা কমিটির সভাপতি দেবাশিস সরকার জানিয়েছেন, এই ঘটনা অনৈতিক। এইভাবে পড়ুয়াদের ভবিষ্যত নষ্ট করা যায় না। একজন উপাচার্য কীভাবে শিক্ষার্থীদের ভবিষ্যত নষ্ট করতে পারেন, এ ঘটনা নজিরবিহীন।