বেনজির জোট, কাথিঁতে বাম-তৃণমূলের সমর্থনে দখল সমবায় সমিতি

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 13/02/2022   শেষ আপডেট: 13/02/2022 12:51 p.m.
সিপিএম - তৃণমূল

মনোনয়ন জমা দেওয়ার সময় বিজেপি প্রার্থীকে মারধোরের অভিযোগ তৃণমূল-বাম কর্মীদের বিরুদ্ধে

রাজনীতিতে ক্ষমতায় থাকার জন্য বিরোধী দলের সঙ্গে জোট করার নজির বাংলা-সহ সারা ভারতে খুঁজলেই পাওয়া যাবে প্রচুর। রাজনীতির স্বার্থে চির প্রতিপক্ষ কংগ্রেসের (congress) সাথে হাত মেলাতে হয়েছিল বঙ্গের বামফ্রন্টকে (communist party)। কখনও আবার রাম-বাম কিংবা বিজেমুল-এর মতো স্লোগানও উঠতে দেখা গিয়েছে ’২১ বিধানসভা নির্বাচনের আগে। তাই বলে বামের সাথে তৃণমূলের (TMC) জোট! আজ্ঞে হ্যাঁ! যা কোনোদিন স্বপ্নেও কল্পনা করা যায়নি, এবার বাস্তব হল তাই। সবই রাজনীতির অপার মহিমায়।

ঘটনাটি ঘটেছে পূর্ব মেদিনীপুরের কাঁথিতে (Kanthi)। জানা গিয়েছে, কাঁথি ৩ নম্বর ব্লকের নাচিন্দা ভাইটগড় সমবায় সমিতির পরিচালন কমিটির নির্বাচনে তৃণমূল এবং বামফ্রন্ট জোটবদ্ধ হয়ে পরিচালন কমিটি গঠন করেছে। অভিযোগ উঠেছে, পরিচালন কমিটির নির্বাচনে নমিনেশনই জমা দিতে দেওয়া হয়নি বিজেপি (BJP) প্রার্থীকে। এমনকি বিজেপি প্রার্থীর নমিনেশন জমা দেওয়ার সময় তাঁকে যৌথভাবে মারধর করার অভিযোগও উঠেছে তৃণমূল এবং বাম কর্মীদের বিরুদ্ধে।

সমিতি এলাকায় মোট তিনটি জোনে ৪৫ টি আসন ছিল। বৃহস্পতিবার ৪৫ আসনে মনোনয়ন জমা দেওয়ার শেষ দিন ছিল। সূত্রের খবর, ৪৫ আসনের মধ্যে ২৩ টি আসনে তৃণমূল সমর্থিত প্রার্থী এবং ২২ টি আসনে সিপিআইএম (CPIM) প্রার্থী মনোনয়ন জমা দিয়েছেন। বিজেপির কোনও প্রার্থীকে মনোনয়ন জমা দিতে দেওয়া হয়নি।

তবে এমন কাণ্ড নিয়ে বেশ ক্ষুব্ধ অঞ্চলের নিচুতলার কর্মীরা। বিশেষ করে সিপিএম কর্মীরা এহেন কাণ্ডের বিরোধিতা করেছেন। তাঁদের দাবী, রাজ্য নেতৃত্ব যখন তৃণমূল এবং বিজেপির থেকে দূরত্ব বজায় রাখার নিদান দিচ্ছেন, তখন সিপিএম নেতারা কিভাবে তৃণমূলের সাথে জোটকে সমর্থন করছেন। অন্যদিকে ক্ষমতায় থাকা সত্ত্বেও কেন সব আসনে প্রার্থী দিল না তৃণমূল, সে বিষয়েও তৈরি হয়েছে ধোঁয়াশা।