নৃশংস, খাবারে বিষ মিশিয়ে তিনটি বাঘরোল খুন বাগনানে

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 23/01/2022   শেষ আপডেট: 23/01/2022 3:24 p.m.
বাঘরোল By No machine-readable author provided. Mike R assumed (based on copyright claims). - No machine-readable source provided. Own work assumed (based on copyright claims)., CC BY-SA 3.0, https://commons.wikimedia.org/w/index.php?curid=280311

খুনির খোঁজ দিতে পারলে মিলবে পুরস্কার : বনদফতর

একেই বিলুপ্তপ্রায় প্রজাতি, তার উপর পশ্চিমবঙ্গের জাতীয় পশু। সেই বাঘরোলকেই (fishing cat) এবার বিষ খাইয়ে খুনের অভিযোগ উঠল হাওড়ার বাগনানে (Bagnan)। ঘটনার তদন্ত শুরু করেছে বনদফতর। ঘটনায় প্রবল ক্ষুব্ধ পশুপ্রেমী সংগঠনগুলিও।

জানা গিয়েছে, গত বুধবার বাগনানের কালিকাপুরে রাস্তার ধার থেকে পা বাঁধা অবস্থায় তিনটি বাঘরোলের মৃতদেহ উদ্ধার করা হয়। দেহগুলি ময়নাতদন্তের পর বনদফতরের কর্মীরা জানতে পারেন, খাবারে বিষ মিশিয়ে মারা হয়েছে তিনটি বাঘরোলকে। এরপরেই তাঁরা শুরু করেন বাঘরোল খুনের তদন্ত। তদন্তে উঠে আসে প্রতাপ পাত্র এবং প্রভাস পাত্র নামে দুই ব্যক্তির নাম। বনদফতরের প্রাথমিক অনুমান, ঐ দুই ব্যক্তিই খাবারে বিষ মিশিয়ে হত্যা করেছেন বাঘরোলগুলিকে। ইতিমধ্যেই অভিযুক্ত দু’জনের খোঁজে তল্লাশি শুরু করেছে বনদফতর। শনিবার তাদের তরফে ঘোষণা করা হয়েছে, দুই ব্যক্তির সন্ধান যিনি দিতে পারবেন, তাঁকে পুরস্কৃত করা হবে। উলুবেড়িয়া (Uluberia) রেঞ্জের রেঞ্জার রাজেশ মুখোপাধ্যায় খোদ জানিয়েছেন পুরস্কার দেওয়ার কথা।

উল্লেখ্য, গত পরশু বিষ খাইয়ে পথকুকুর মারার অভিযোগ ওঠে জলপাইগুড়ির ধূপগুড়িতে (Dhupguri)। শুক্রবার সকালে ধূপগুড়ির সৎসঙ্গ পাড়া-অরবিন্দপল্লী এলাকার বাসিন্দারা চারটি কুকুর এবং বেশ কিছু পাখিকে মৃত অবস্থায় পড়ে থাকতে দেখেন। এলাকাবাসীদের সন্দেহ, কুকুরদের জন্য অপরাধমূলক কাজ করতে অসুবিধা হওয়ায় এমন কাণ্ড ঘটিয়েছে দুষ্কৃতীরা। ঘটনাকে কেন্দ্র করে থানায় অভিযোগ দায়ের করেন পশুপ্রেমী সংগঠনের সদস্যরা।