হাজার কোটি টাকা লেনদেন, বিকাশের বিরুদ্ধে আদালতে সিবিআই

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 05/05/2022   শেষ আপডেট: 05/05/2022 7:41 a.m.
-

কয়লা চুরি এবং গরু পাচার মামলায় অভিযুক্ত বিকাশ মিশ্রের বিরুদ্ধে প্রায় এক হাজার কোটি টাকা অবৈধ লেনদেনের তথ্য রয়েছে বলে জানিয়েছে সিবিআই

কয়লা চুরি এবং গরু পাচার মামলায় অভিযুক্ত বিকাশ মিশ্রের (Bikash Mishra) বিরুদ্ধে এবারে প্রায় এক হাজার কোটি টাকার অবৈধ লেনদেনের তথ্য নিয়ে আসানসোলের বিশেষ সিবিআই (CBI) আদালতের কাছে প্রমাণ জমা দিল সিবিআই। সিবিআইয়ের আইনজীবীরা জানাচ্ছেন, সোমবার বিকাশের জামিনের আবেদন খারিজ করে দিয়েছেন বিচারক রাজেশ চক্রবর্তী। পাশাপাশি, বিচারকের নির্দেশনামায় বিকাশের বিরুদ্ধে সিবিআইয়ের পেশ করা বেআইনি লেনদেনের কথা উল্লেখ করা হয়েছে। সিবিআই সূত্রে খবর, বিকাশ এই মুহূর্তে আসানসোলের একটি বিশেষ সংশোধনাগারে রয়েছেন। আগামী ৬ মে তাকে আরও দুটি মামলার শুনানির জন্য আসানসোলের বিশেষ সিবিআই আদালতে পেশ করা হবে বলে জানা যাচ্ছে।

এরইমধ্যে ২৭ এপ্রিল আইনজীবী সোমনাথ চট্টরাজ তাঁর মক্কেল বিকাশের জামিনের আর্জি রেখেছিলেন সিবিআইয়ের আদালতের কাছে। সেই আবেদনের প্রেক্ষিতে সোমবার শুনানি হয়েছে এবং সেই শুনানিতে জানা গিয়েছে, জামিনের আবেদন খারিজ করেছেন বিচারক। সিবিআইয়ের আইনজীবিদের তরফ থেকে আদালতকে জানানো হয়েছিল, বিকাশ তাদের হেফাজতে থাকাকালীন তার বিরুদ্ধে তদন্ত চালিয়ে প্রায় হাজার কোটি টাকার তহবিল লেনদেনের হদিস পাওয়া গিয়েছে। এ সংক্রান্ত তথ্য আদালতে পেশ করা হয়েছে বলে জানানো হয়েছে সিবিআইয়ের তরফে।

পাল্টা সোমনাথ মক্কেলের শারীরিক অসুস্থতার কথা জানিয়ে জামিন চাইতে যান। এই সমস্ত চেষ্টা বৃথা হয়েছে। সোমনাথ জানিয়েছেন, তাঁরা জামিনের আবেদন করেছিলেন কিন্তু বিচারক তা খারিজ করেছে। অন্যদিকে আবার সিবিআই সূত্রে খবর, যুব তৃণমূল নেতা বিনয় মিশ্রের কয়লা পাচারের টাকা মূলত তার ভাই বিকাশের মাধ্যমে বিভিন্ন জনের কাছে পাঠানো হতো। এই মুহূর্তে বিনয় ভানুয়াতুর নাগরিকত্ব নিয়ে বাইরে রয়েছেন। অন্যদিকে, বিনয়কে ২০ জুনের মধ্যে আসানসোলের বিশেষ সিবিআই আদালতে হাজিরা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে বিচারক রাজেশ চক্রবর্তীর কাছ থেকে। যদি এই সময়ের মধ্যে বিনয় আদালতে হাজির না হয় তাহলে তার সম্পত্তি বাজেয়াপ্ত করার জন্য আদালতে আবেদন করা হবে বলে জানিয়েছে সিবিআই।